ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer

95
ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer
ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer
Contents hide
3 ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | West Bengal Class 11 Bengali Bhab Sommelon Question and Answer

ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer : নমস্কার, বন্ধুরা আজকের আলোচ্য বিষয় ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer নিচে দেওয়া হলো। এই ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা – Class 11 Bengali Bhab Sommelon থেকে MCQ, SAQ, Description Question and Answer, Notes গুলি আগামী একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 আপনার যারা ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা – West Bengal WBCHSE Class 11 Bengali Bhab Sommelon Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন।

বোর্ডডাব্লিউ বি সি এইচ এস ই (WBCHSE)
ক্লাসএকাদশ শ্রেণী (WB Class 11)
বিষয়একাদশ শ্রেণীর বাংলা
পাঠভাব সম্মিলন (কবিতা)

সংক্ষিপ্ত : ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon [প্রশ্নমান – ২]

১. “কি কহব রে সখি আনন্দ ওর।”-কে মন্তব্যটি করেছেন? ‘ওর’ শব্দের অর্থ কী?

উত্তরঃ বিদ্যাপতি রচিত ‘ভাব সম্মিলন’ পদে শ্রীরাধা উল্লিখিত মন্তব্যটি করেছেন।

‘ওর’ শব্দের অর্থ সীমা।

২. “শীতের ওচুনী পিয়া গীরিষির বা।”-কার সম্পর্কে এ কথা বলা হয়েছে? মন্তব্যটির অর্থ কী?

উত্তরঃ বিদ্যাপতি রচিত ‘ভাব সম্মিলন’ পদে শ্রীরাধা কৃষ্ণ সম্পর্কে উল্লিখিত মন্তব্যটি করেছেন।

  রাধা কৃষ্ণকে তাঁর সর্বস্ব এবং একমাত্র অবলম্বন বলে মনে করেছেন। সে কারণে কৃয়কে তিনি বলেছেন, শীতের ওড়না, গ্রীষ্মের বাতাস।

৩. “ভণয়ে বিদ্যাপতি….”-ভণিতায় বলেছিলেন? বিদ্যাপতি কী?

উত্তরঃ ভাব সম্মিলন পদের ভণিতায় বিদ্যাপতি ‘বরনারি’ অর্থাৎ রাধাকে উদ্দেশ করে বলেছিলেন যে, সুজন মানুষের দুঃখের দিন সাময়িক অর্থাৎ খুবই অল্প হয়।

৪. নিজের জীবনে কৃষ্ণের গুরুত্বকে রাধা কীভাবে স্বীকার করেছেন?

উত্তরঃ রাধা কৃষ্ণকে তাঁর পরম আশ্রয়, একান্ত নির্ভরতা বলে মনে করেছেন। তাই রাধার কাছে কৃষ্ণ হলেন শীতের ওড়না, গ্রীষ্মের বাতাস, বর্ষার ছাতা এবং সমুদ্রের নৌকা।

৫. “পাপ সুধাকর যত দুখ দেল।”-বক্তা কীভাবে এই দুঃখ পেয়েছিলেন?

উত্তরঃ ‘মাথুর’ পর্যায়ে কৃষ্ণবিচ্ছেদের যন্ত্রণায় কাতর রাধা চাঁদের আলোর মধ্যে কৃষ্ণের মুখসৌন্দর্য দর্শন করতে চেয়েছিলেন কিন্তু তার সন্ধান পাননি। চাঁদের আলো শুধু তার কষ্টকেই বাড়িয়ে দিয়েছিল।

রচনাধর্মী : ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon [প্রশ্নমান – ৫]

১. ‘সুজনক দুখ দিবস দুই-চারি।”-কে মন্তব্যটি করেছেন? মন্তব্যটির পরিপ্রেক্ষিত আলোচনা করো।

উত্তরঃ বিদ্যাপতি রচিত ‘ভাব সম্মিলন’ পদের ভণিতায় পদকার বিদ্যাপতি স্বয়ং উল্লিখিত মন্তব্যটি করেছেন।

মাথুর বা প্রবাস পর্যায়ে কৃষ্ণ রাধাকে একা রেখে মথুরায় চলে যান। রাধার মধ্যে সৃষ্টি হয় তীব্র বিরহ-যন্ত্রণা। কিন্তু শ্রীরাধিকার এই যন্ত্রণার উপশম ঘটেছে ভাবসম্মিলনে। মানস-বৃন্দাবনে তিনি কৃষ্ণের সঙ্গে পুনর্মিলিত হয়েছেন। আর তাতেই রাধার মনের মধ্যে সীমাহীন আনন্দের অনুভূতি তৈরি হয়েছে। সুখানুভূতি এতই তীব্র যে রাধা বলেছেন, তাঁকে যদি কেউ আঁচল ভরে রত্ন দেয় তাহলেও তিনি প্রিয়তমকে দূরদেশে পাঠাবেন না। তীব্র বিরহ-বেদনার সময়ে বিদ্যাপতি তাঁর রাধাকে সান্ত্বনা দিয়েছিলেন-‘ধৈরয ধরহ চিতে মিলব মুরারি’। আর ভাবসম্মিলনের আনন্দঘন মুহূর্তে বিদ্যাপতি রাধাকে উদ্দেশ করে বলেছেন যে, সুজন মানুষের দুঃখ চিরস্থায়ী হয় না, তার স্থায়িত্ব খুব বেশি হলে দু-চার দিন।

২. বিদ্যাপতির পঠিত পদে ভাব সম্মিলন-এর প্রকাশ কীভাবে ঘটেছে?

উত্তরঃ ভাবসম্মিলনের পদে রাধার মনে ভাবোল্লাসের যে আনন্দময় উচ্ছ্বাস, তা বিদ্যাপতির পঠিত পদটিতেও লক্ষ করা যায়। রাধা বলেছেন-

“কি কহব রে সখি আনন্দ ওর। 

চিরদিনে মাধব মন্দিরে মোর।।”

বিরহের দিনগুলিতে চাঁদের আলোয় প্রিয়তমের মুখ খুঁজে যত কষ্ট পেয়েছিলেন, এখন প্রিয়তমের মুখদর্শন করে শ্রীরাধিকা ততটাই সুখ লাভ করেছেন। রাধা বলেছেন আঁচল ভরে যদি কেউ তাঁকে মহারত্নসামগ্রী দেয়, তাহলেও নিজের প্রিয়তমকে তিনি আর দূরদেশে পাঠাবেন না। এভাবেই উল্লিখিত পদে বিদ্যাপতির রাধা নিত্যমিলনের স্থায়ী সুর যোজনা করেছেন। তাঁর কাছে কৃয় তখন শীতের ওড়না, গ্রীষ্মের বাতাস, বর্ষার ছত্র, দরিয়ার নৌকা। আরামে-বিরামে কৃষ্ণই একমাত্র অবলম্বন, রাধা যেন কৃষ্ণেরই বিকল্প সত্তা।

৩. “কি কহব রে সখি আনন্দ ওর।”-এই আনন্দের কারণ নিজের ভাষায় লেখো।

উত্তরঃ ‘মাথুর’ বা বিরহ পর্যায়ে কৃষ্ণ-বিচ্ছেদের যন্ত্রণা রাধার মধ্যে তীব্রভাবে বেজেছিল-“এ সখি হামারি দুখের নাহি ওর।”

কিন্তু ভাবসম্মিলনের পদে এই বিচ্ছেদ যন্ত্রণাকে অতিক্রম করে রাধা ভাবময় জগতে তাঁর মনের মধ্যেই কৃষ্ণকে উপলব্ধি করেছেন। প্রিয়তমের মুখদর্শনে তিনি সমস্ত দুঃখকে অতিক্রম করে গিয়েছেন এবং বলেছেন যে, যদি কেউ তাঁকে মহামূল্যবান রত্নসামগ্রীও দেয়, তবুও তিনি তাঁর প্রিয়তমকে দূরদেশে পাঠাবেন না। কৃষ্ণ-বিচ্ছেদের যন্ত্রণা থেকে মুক্ত হয়ে বিদ্যাপতির রাধার উত্তরণ ঘটেছে এক নবতর আনন্দময় জগতে। সেই সীমাহীন আনন্দের উপলব্ধির কথাই উল্লিখিত অংশে প্রকাশিত হয়েছে।

৪. “পিয়া-মুখ-দরশনে তত সুখ ভেল।”-কে এ কথা বলেছেন? বক্তার মন্তব্যটি বিশ্লেষণ করো।

উত্তরঃ বিদ্যাপতি রচিত ‘ভাব সম্মিলন’ পদে শ্রীরাধা উল্লিখিত মন্তব্যটি করেছেন।

‘মাথুর’ বা প্রবাস পর্যায়ে শ্রীকৃষ্ণ রাধাকে ছেড়ে মথুরায় গোপিনীদের কাছে চলে গিয়েছিলেন। কৃষ্ণ-বিচ্ছেদের তীব্র যন্ত্রণায় রাধা কাতর হয়ে পড়েন। চাঁদের দিকে তাকিয়ে তিনি কৃয়ের সৌন্দর্যকে উপলব্ধির চেষ্টা করেন। কিন্তু চাঁদের আলো তাঁর কষ্টকেই শুধু বাড়িয়ে দেয়। তার মধ্যে কৃষ্ণকে তিনি কোনোভাবেই খুঁজে পান না। এই বিচ্ছেদ- যন্ত্রণার অবসান হয়, যখন ভাবসম্মিলনের পদে ভাবলোকে রাধা কৃষ্ণের সান্নিধ্য পান। ভাবময় জগতে প্রিয়তমের মুখদর্শন করে উচ্ছ্বসিত রাধিকা বিদ্যাপতির অনেক পদে বলে ওঠেন-

“সোই কোকিল অব            লাখ লাখ ডাকউ

লাখ উদয় করু চন্দা।”

পঠিত পদেও দেখা যায় চাঁদের আলো রাধার মনের মধ্যে কৃষ্ণের বিভ্রম তৈরি করে যে কষ্টের জন্ম দিয়েছিল, ভাবজগতে প্রিয়তমের মুখদর্শন করে শ্রীরাধিকার ততটাই সুখানুভূতি হয়েছিল।

৫. “তব হাম পিয়া দূর দেশে না পাঠাই।” -কাকে দূরদেশে না পাঠানোর কথা বলা হয়েছে? মন্তব্যটি বিশ্লেষণ করো।

উত্তরঃ বিদ্যাপতি রচিত ‘ভাব সম্মিলন’ পদে শ্রীরাধা তাঁর প্রিয়তম কৃষ্ণকে দূরদেশে না পাঠানোর কথা বলেছেন।

‘মাথুর’ পর্যায়ে বিচ্ছেদের তীব্র যন্ত্রণাকে অতিক্রম করে ভাবসম্মিলনের পদে রাধা নিজের মনোলোকে কৃয়ের উপস্থিতি লক্ষ করেছেন। এই সান্নিধ্য রাধার মধ্যে প্রবল ভাবোচ্ছ্বাস সৃষ্টি করেছে। বিদ্যাপতির রাধা এই উচ্ছ্বাসে অন্যত্র বলেছেন-

” আজু রজনী হাম     ভাগে পোহায়লু

পেখলু পিয়া-মুখ-চন্দা।

জীবন-যৌবন    সফল করি মানলু 

দশ দিশ ভেল নিরদন্দা।।”

প্রিয়তম শ্রীকৃষ্ণের মুখদর্শনে যে সুখ রাধা লাভ করেছেন, কোনোভাবেই তিনি তার থেকে বঞ্চিত হতে চাননি। সেই অমূল্য সম্পদকে কোনো পার্থিব প্রলোভনের কারণে হারাতে রাজি নন রাধা।

Class 11 Question and Answer | একাদশ শ্রেণীর সাজেশন

আরো পড়ুন:-

Class 11 Bengali Suggestion Click here

আরো পড়ুন:-

Class 11 English Suggestion Click here

আরো পড়ুন:-

Class 11 Geography Suggestion Click here

আরো পড়ুন:-

Class 11 History Suggestion Click here

আরো পড়ুন:-

Class 11 Political Science Suggestion Click here

আরো পড়ুন:-

Class 11 Philosophy Suggestion Click here

আরো পড়ুন:-

Class 11 Sanskrit Suggestion Click here

আরো পড়ুন:-

Class 11 Education Suggestion Click here

আরো পড়ুন:-

Class 11 Sociology Suggestion Click here

West Bengal class 10th Bengali Board Exam details info

West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) Class 11 Exam Bengali Question and Answer download for Bengali subject. West Bengal Council of Higher Secondary Education will organise this Examination all over West Bengal. Students who are currently studying in Class 10th, will sit for their first Board Exam Class 11. WBCHSE Class 11 Bengali question paper download.

Class 11 Bengali Bhab Sommelon Syllabus

West Bengal Class 11 Bengali Bhab Sommelon Syllabus with all the important chapters and marks distribution. Download the Class 11 Bengali Bhab Sommelon Syllabus and Question Paper. Questions on the Bengali exam will come from these chapters. All the chapters are equally important, so read them carefully.

Class 11 Bengali Syllabus Download Click Here

ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer 

ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer : ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer – ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer উপরে আলোচনা করা হয়েছে।

West Bengal WBCHSE Class 11 Bengali Bhab Sommelon Question and Answer | ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা 

West Bengal WBCHSE Class 11 Bengali Bhab Sommelon Question and Answer | ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা : Class 11 Bengali Bhab Sommelon Question and Answer Question and Answer | ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal WBCHSE Class 11 Bengali Bhab Sommelon Question and Answer | ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা উপরে আলোচনা করা হয়েছে।

Class 11 Bengali Bhab Sommelon  Question and Answer | ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর 

Class 11 Bengali Bhab Sommelon Question and Answer | ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর : Class 11 Bengali Bhab Sommelon Question and Answer | ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – Class 11 Bengali Bhab Sommelon Question and Answer | ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর গুলো উপরে আলোচনা করা হয়েছে।

ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer 

  এই “ভাব সম্মিলন (কবিতা) একাদশ শ্রেণীর বাংলা | Class 11 Bengali Bhab Sommelon Question and Answer” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। এছাড়াও পশ্চিমবঙ্গ বোর্ডের সিলেবাস অনুযায়ী সমস্ত শ্রেণীর প্রতিটি অধ্যায় অনুশীলন, বিভিন্ন চাকরির পরীক্ষার গাইডেন্স ও চারীর খবর বা শিক্ষামূলক খবর জানতে  আমাদের এই  Porasuna.in ওয়েবসাইটি দেখুন, ধন্যবাদ।