আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion

1572
আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion
আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion
Contents hide
3 আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা

Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion : নমস্কার, বন্ধুরা আজকের আলোচ্য বিষয় আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion নিচে দেওয়া হলো। এই আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা – Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion থেকে MCQ, SAQ, Description Question and Answer, Suggestion, Notes গুলি আগামী মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 আপনার যারা আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা – West Bengal WBBSE Madhyamik Class 10 Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন।

BOARDWBBSE
CLASSMadhyamik
SUBJECTMadhyamik Bengali
CHAPTERআয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ)

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion

MCQ : আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki [প্রশ্নমান – ১]

 ১. কবি হাতে হাত রাখতে চাইছেন কারণ – 

(ক) প্রতিরোধ গড়ে তোলা সম্ভব হবে , 

(খ) হাত শক্ত হবে , 

(গ) বন্ধুত্ব গড়ে উঠবে , 

(ঘ) যদি হারিয়ে যায় , তাই । 

উত্তরঃ (ক) প্রতিরোধ গড়ে তোলা সম্ভব হবে ; 

২. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি’- বাক্যটির অর্থ কী ? 

(ক) ঢিলেঢালা থাকা , 

(খ) দৃঢ় বন্ধনে থাকা ,

(গ) বন্ধনমুক্ত থাকা , 

(ঘ) ছাড়াছাড়া থাকা ।

উত্তরঃ (খ) দৃঢ় বন্ধনে থাকা ; 

৩. আমাদের কথা কে – বা জানে , ‘ আমরা ‘ হলাম – 

(ক) অসহায় মানুষ , 

(খ) শ্রমজীবী মানুষ ,

(গ) ভিখারি , 

(ঘ) ভবঘুরে ।

উত্তরঃ (গ) ভিখারি ; 

৪. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতাটি কবির কোন্ কাব্যগ্রন্থের অন্তর্গত ? 

(ক) ‘ নিহিত পাতাল ছায়া ‘ , 

(খ) ‘ পাঁজরে দাঁড়ের শব্দ ‘ ,

(গ) ‘ দিনগুলি রাতগুলি ‘ , 

(ঘ) ‘ জলই পাষাণ হয়ে আছে । 

উত্তরঃ (ঘ) ‘ জলই পাষাণ হয়ে আছে ; 

৫. ‘ অথবা এমনই ইতিহাস ‘ – কেমন ইতিহাস ? 

(ক) আমাদের চোখ মুখ ঢাকা , 

(খ) আমাদের মুখ – চোখ ঢাকা , 

(গ) মুখ – চোখ ঢাকা আমাদের , 

(ঘ) আমাদের মুখ ঢাকা । 

উত্তরঃ (ক) আমাদের চোখ মুখ ঢাকা ; 

৬. হয়তো কী বেঁচে আছে ? 

(ক) মানুষ , 

(খ) পৃথিবী ,

(গ) ভিখারি , 

(ঘ) গাছ ।

উত্তরঃ (খ) পৃথিবী ; 

৭. শঙ্খ ঘোষের জন্ম 

(ক) কলকাতায় , 

(খ) বরিশালে ,

(গ) চট্টগ্রামে , 

(ঘ) ঢাকায় ।

উত্তরঃ (খ) বরিশালে ;

৮. কবিতায় উল্লিখিত হিমানীর বাঁধ রয়েছে 

(ক) শিরায় শিরায় , 

(খ) পায়ে পায়ে ,

(গ) হাতে হাতে ,

(ঘ) মনে মনে ।

উত্তরঃ (খ) পায়ে পায়ে ;

৯. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ বাক্যাংশটি কবিতায় ক’বার ব্যবহৃত হয়েছে ? 

(ক) একবার ,

(খ) দুবার , 

(গ) তিনবার ,

(ঘ) চারবার ।

উত্তরঃ (খ) দুবার ;

১০. আমাদের ডান পাশে – 

(ক) রাস্তা , 

(খ) ধ্বস ,

(গ) খাদ , 

(ঘ) পর্বত ।

উত্তরঃ (খ) ধ্বস , 

১১. “ ছড়ানো রয়েছে কাছে দূরে । ” কাছে দূরে ছড়ানো রয়েছে 

(ক) ধ্বস ,

(খ) আমাদের শিশুদের শব , 

(গ) হিমানীর বাঁধ ,

(ঘ) গিরিখাদ । 

উত্তরঃ (খ) আমাদের শিশুদের শব ;

১২. আমাদের মাথায় মাথার ওপর কী ? 

(ক) জ্বলন্ত সূর্য , 

(খ) রাতের চাঁদ ,

(গ) বোমারু ,

(ঘ) ধ্রুবতারা ।

উত্তরঃ (গ) বোমারু ;

১৩. যে কাব্যগ্রন্থটি শঙ্খ ঘোষের লেখা নয় – 

(ক) দিন ও রাত্রি , 

(খ) দিনগুলি রাতগুলি ,

(গ) পাঁজরে দাঁড়ের শব্দ , 

(ঘ) ধূম লেগেছে হৃৎকমলে ।

উত্তরঃ (ক) দিন ও রাত্রি ;

১৪. ” পায়ে পায়ে হিমানীর বাঁধ ” হিমানী ‘ শব্দের আক্ষরিক অর্থ –

(ক) জল , 

(খ) আগুন ,

(গ) তুষার ,

(ঘ) পর্বত ।

উত্তরঃ (গ) তুষার ;

১৫. আমাদের বাঁয়ে –

(ক) ধ্বস ,

(খ) নদী ,

(গ) গিরিখাদ ,

(ঘ) খানাখন্দ ।

উত্তরঃ (গ) গিরিখাদ ;

১৬. আমাদের কী নেই বলে এই কবিতায় কবি মত প্রকাশ করেছেন ? 

(ক) জীবন , 

(খ) ইতিহাস ,

(গ) ভূগোল , 

(ঘ) সম্মান ।

উত্তরঃ (খ) ইতিহাস ;

SAQ : আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki [প্রশ্নমান – ১]

১. ‘ তবু তো কজন আছি বাকি ‘ বলার কারণ কী ? 

উত্তরঃ ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতা অনুসারে এই রাজনৈতিক , সামাজিক অবক্ষয়ের যুগেও কিছু মানুষ এখনও মানবতায় বিশ্বাস হারায়নি । সেই শুভবুদ্ধিসম্পন্ন মানুষগুলোকে নিয়েই কবি জোট বাঁধার কথা বলেছেন । 

২. আমাদের শিশুদের শব ‘ কোথায় ছড়ানো রয়েছে ? 

উত্তরঃ ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতা অনুসারে আমাদের শিশুদের শব কাছে ও দূরে ছড়ানো রয়েছে । অর্থাৎ আজকের সমগ্র পৃথিবী- জুড়েই শিশুরা হিংসাশ্রয়ী যুদ্ধ আর সন্ত্রাসের বলি । 

৩. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতাটি কোন্ মূল কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে ? 

উত্তরঃ ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতাটি কবি শঙ্খ ঘোষের ‘ জলই পাষাণ হয়ে আছে ‘ নামক মূল কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে । 

৪. ‘ আমাদের পথ নেই আর’- তাহলে আমাদের করণীয় কী ? 

উত্তরঃ এই সমাজ – রাজনৈতিক পচন ও পতনের মাঝে , সমস্ত শুভবুদ্ধিসম্পন্ন মানুষের সংঘবদ্ধতাই হল তার মুক্তির একমাত্র পথ ।

৫. ‘ ‘ ডান পাশে ধ্বস ’ ও ‘ বাঁয়ে গিরিখাদ ‘ বলতে আসলে কবি কী বুঝিয়েছেন ? 

উত্তরঃ ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতায় ডান পাশে ধ্বস ও বাঁয়ে গিরিখাদ ‘ বলতে কবি আসলে মানুষের পদে পদে বিপদ এবং পতনের আশঙ্কার কথা ব্যক্ত করেছেন । 

৬. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতায় আমাদের ঘর উড়ে গেছে , কথাটি কেন বলা হয়েছে ? 

উত্তরঃ বর্তমান বিশ্বে যুদ্ধ , দাঙ্গা ও রাজনৈতিক অস্থিরতার কারণে প্রতিনিয়ত বহু মানুষ আশ্রয়হীন হয়ে পড়ছে । সে – কথা বোঝাতেই কবি মন্তব্যটি করেছেন । 

৭. ‘ আমরাও তবে এইভাবে / এ – মুহূর্তে মরে যাব না কি ? ‘ — এ কথা বলার অর্থ কী ? 

উত্তরঃ চারদিকের প্রতিকূলতা , হানাদারি শত্রুর আক্রমণে গৃহহারা মানুষ চোখের সামনে ভবিষ্যৎ প্রজন্মের মৃত্যু দেখে নিজের বেঁচে থাকাতেও সংশয় প্রকাশ করে ও হতাশাগ্রস্ত হয়ে পড়ে । এমন পরিস্থিতি থেকেই সাধারণ মানুষের প্রতিভূ কবির এই উক্তি । 

৮. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি । বলার কারণ কী ? 

উত্তরঃ বিশ্বব্যাপী প্রতিকূলতার মাঝে চারদিকে হতাশার ছবি স্পষ্ট হলেও কবির বিশ্বাস পারস্পরিক সাহচর্য ও ঐক্যের জোরেই সমস্ত কিছু জয় করা সম্ভব । তাই কবি একতা আর সংঘবদ্ধতার কথা বলেছেন । 

৯. আমাদের ইতিহাস নেই’- এ কথা বলা হয়েছে কেন ? 

উত্তরঃ এ কবিতায় কবি সাধারণ মানুষের ধ । আর সাধারণ মানুষ কোনোদিনই ইতিহাসে স্থান পায় না । তাদের ইতিহাস জনসমক্ষে প্রতিফলিত হয় না । তাই এমন উক্তি । 

১০. ‘ আমরা ভিখারি বারোমাস ‘ বলার কারণ কী ? 

উত্তরঃ সাম্রাজ্যবাদী শক্তির শোষণে নিপীড়িত , বঞ্চিত ও হতভাগ্য জনগণ আজ আশ্রয় ও জীবিকা হারিয়ে চিরভিখারিতে পরিণত হয়েছে । সেইসঙ্গে প্রতিকূলতা ও যুগযন্ত্রণায় ভীরু – দুর্বল সাধারণ মানুষের সামগ্রিক দৈন্যও আজ বড়ো প্রকট । তাই কবি এ কথা বলেছেন । 

সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্নোত্তর : আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki [প্রশ্নমান – ৩]

১. ‘ আমাদের পথ নেই কোনো’— ‘ পথ ’ বলতে কবি কী বুঝিয়েছেন ? কবির এমন আশঙ্কার কারণ ব্যাখ্যা করো ।

উত্তরঃ উদ্ধৃতিটি শঙ্খ ঘোষের ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতার ‘ পথ ‘ – মূল অর্থ অংশ । এখানে ‘ পথ ’ বলতে এই অবক্ষয়ের যুগে আদর্শহীনতা ও অনিশ্চয়তার অন্ধকার থেকে বেরিয়ে নতুনভাবে বাঁচার উপায় বা দিশাকে বোঝানো হয়েছে । আশঙ্কার কারণ বিশ্বজুড়ে যুদ্ধ , দাঙ্গা , রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা মানুষকে দিশেহারা করে তুলেছে । মানুষ আজ সন্ত্রাস আর বঞ্চনার শিকার । জীবনধারণের প্রতি পদে প্রতিবন্ধকতা তার অস্তিত্বকে বিপন্ন করে তুলেছে । তাই কবির আশঙ্কা এই অন্ধকারের আবর্ত থেকে বেরিয়ে এসে , মানুষের সুষ্ঠু জীবনযাপনের আর বুঝি কোনো উপায় নেই । 

২. ‘ আমাদের শিশুদের শব / ছড়ানো রয়েছে কাছে দূরে । উদ্ধতাংশটির তাৎপর্য লেখো । 

উত্তরঃ উদ্ধৃতিটি কবি শঙ্খ ঘোষের ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার অংশ বিশেষ । যুদ্ধবিধ্বস্ত বর্তমান বিশ্বে আমাদের চারপাশ আজ উদ্ধৃতাংশের তাৎপর্য বিপৎসংকুল । সাম্রাজ্যবাদী আগ্রাসন ; শাসকের মদতপুষ্ট স্বার্থান্বেষী গোষ্ঠীর রক্তক্ষয়ী হানাহানি থেকে শিশুরাও বাদ যায়নি । ‘ কাছে দুরে ‘ গোটা পৃথিবীজুড়েই এখন সদ্যোজাতরাও হিংসাশ্রয়ী যুদ্ধ ও সন্ত্রাসের বলি । কবির আক্ষেপ আমরা এমন এক পৃথিবীতে বাস করি যেখানে শিশুদেরও কোনো নিরাপত্তা নেই । আমরা আমাদের ভবিষ্যৎকে সুরক্ষা দিতে অক্ষম । এই অক্ষমতা মানবতার পক্ষেও গভীর অবমাননার , তাই অত্যন্ত বেদনার ।

৩. ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতায় বর্তমান পারিপার্শ্বিক অবস্থা প্রসঙ্গে কবির মতামত তোমার নিজের ভাষায় ব্যাখ্যা করো ।

উত্তরঃ শঙ্খ ঘোষ তাঁর ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতায় প্রায় ক্ষয়ে যাওয়া সমাজে এখনও যাদের মধ্যে মনুষ্যত্বের অবশেষটুকু আছে তাদের সংঘবদ্ধ হওয়ার ডাক দিয়েছেন । সাম্রাজ্যবাদী , শক্তিধর দেশগুলি কবির মতামত নিজেদের স্বার্থ রক্ষার্থে পৃথিবীকে করে তুলেছে অস্থির । মানুষের চলার পথে ডাইনে – বাঁয়ে বিপদ অপেক্ষা করে রয়েছে । মাথার উপর বোমারু বিমানের মতোই হানা দিচ্ছে মৃত্যু , পদে পদে রয়েছে প্রতিকূলতা । তবু কবি আশাবাদী স্বপ্ন দেখান । তাই কবি পথহারা অসহায় মানুষগুলোকে এক হতে বলেছেন । 

৪. ‘ আমাদের ঘর উড়ে যাওয়া ‘ বলতে কী বোঝানো হয়েছে ? 

অথবা , ‘ আমাদের ঘর গেছে উড়ে’— উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো । 

উত্তরঃ কবি শঙ্খ ঘোষের ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ’ কবিতায় উদ্ধৃত প্রসঙ্গটি পাই । আজকের এই অবক্ষয়ের যুগে সাধারণ মানুষকে উদ্ধৃতাংশের তাৎপর্য নানা প্রতিকূলতার মধ্যে দিয়ে পথ চলতে হচ্ছে । চারদিকে দাঙ্গা , যুদ্ধ আর ধ্বংসের তাণ্ডব মানুষকে গৃহহীন করেছে । হিংসায় উন্মত্ত , যুদ্ধবিধ্বস্ত এই পৃথিবীতে মানুষকে আশ্রয় নিতে হচ্ছে উদ্বাস্তু শিবিরে । মানুষের এই নিরাশ্রয় , নিরাপত্তাহীনতার দিকটিতেই কবি ইঙ্গিত করেছেন । 

রচনাধর্মী প্রশ্নোত্তর : আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki [প্রশ্নমান – ৫]

১. আমাদের চোখমুখ ঢাকা / আমরা ভিখারি বারোমাস’— ‘ চোখমুখ ঢাকা ’ বলতে কবি কী বুঝিয়েছেন ? তাদের সম্পর্কে এমন উক্তি করার কারণ কী ? 

উত্তরঃ মানবসভ্যতার প্রকৃত ইতিহাস ক্ষমতাবান শাসকের দ্বারা বিকৃত ও নিয়ন্ত্রিত হয় । নিজেদের সংকীর্ণ স্বার্থ চরিতার্থ করতে বদলে দেওয়া হয় ইতিহাসের গতিপ্রকৃতি । অসহায় ও দুর্বল সাধারণ মানুষ এই সত্য জেনেও অন্ধমৌনতা অবলম্বন করে । সে ভয়ে – বিপন্নতায় বিকৃতি আর বিভ্রান্তিকেই সত্যিকারের ইতিহাস বলে স্বীকার করে নিতে বাধ্য হয় । আপসকামী সাধারণ মানুষের এই চারিত্রিক দৈন্য ও পরাণুকরণকে কবি ‘ চোখমুখ ঢাকা শব্দবন্ধের মাধ্যমে শেষে বিদ্ধ করেছেন । 

  এক্ষেত্রে ‘ আমরা একটি বিশেষ শ্রেণিচরিত্র , দেশকালভেদে যারা সর্বদাই এক । সাধারণ , শ্রমজীবী এই মানুষগুলি সমাজের নীচের তলার মানুষ হিসেবে পরিচিত । এরা সভ্যতার ধারক ও বাহক । কিন্তু এরাই থাকে সবচেয়ে অন্ধকারে । সমাজের তথাকথিত উচ্চবিত্তের দয়া – দাক্ষিণ্যের = ওপর নির্ভর করে এদের মরা – বাঁচা । শাসকের ক্ষমতার বদল হলেও এদের দীনতায় কোনো বদল হয় না । সাধারণ এই মানুষগুলি সর্বদাই বঞ্চিত থাকে তাদের ন্যায্য পাওনা থেকে । আবার সাম্রাজ্যবাদী ও মৌলবাদী শক্তি যখন নিজেদের স্বার্থসিদ্ধির জন্য সারা বিশ্বময় উন্মাদনা সৃষ্টি করে , তখন সবার আগে এরাই আশ্রয়চ্যুত হয়ে পড়ে , টান পড়ে এদের রুটি – রুজিতে । এদের জীবনের ইতিহাস কোথাও লেখা হয় না । আর যদিও – বা হয় তবে তা ক্ষমতাবান ও সাম্রাজ্যবাদীদের হাতে বিকৃত হয়ে পরিবেশিত হয় । অথচ এই সমস্ত মানুষরা শুধুমাত্র অর্থনৈতিক বিচারে ভিখারি নয় , এরা সামাজিক দিক দিয়েও দীন , শাসকের অবজ্ঞা , উপেক্ষা ও অবহেলার পাত্র । তাই কবি এই সাধারণ মানুষদের জবানিতে বলেছেন , ‘ আমরা ভিখারি বারোমাস । 

২. ‘ আমরাও তবে এইভাবে / এ – মুহূর্তে মরে যাব না কি ? ‘ — এমনটা মনে হচ্ছে কেন ? 

উত্তরঃ আমাদের পারিপার্শ্বিক অশান্ত সামাজিক ও রাজনৈতিক পরিবেশের পেক্ষাপটে কবি শঙ্খ ঘোষের ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতাটি রচিত । বর্তমান সংকটময় বিশ্বের ভয়াবহ প্রতিচ্ছবিটি প্রতিবিম্বিত হয়েছে কবিতায় । রাষ্ট্রীয় নির্যাতন , সাম্রাজ্যবাদী আগ্রাসন , রাজনৈতিক ভ্রষ্টাচার , ধর্মীয় সন্ত্রাস আর সামাজিক অবক্ষয়ে সাধারণ মানুষ আজ দিশেহারা । মানুষ ক্রমশই যেন অস্তিত্বহীন হয়ে পড়েছে । বর্তমান পৃথিবীতে টিকে থাকাটাই সন্দেহের । সমগ্র পৃথিবীজুড়ে মানুষ আজ হানাদারি ঘাতকের হাতের পুতুল ; নিষ্পাপ শিশুরও রক্ষা নেই । নিজের বাঁচা – মরার ভেদরেখাটিও ক্রমশ অস্পষ্ট হয়ে উঠেছে তার কাছে । শাসকের উপেক্ষার অহমিকা সহ্য করে দোরে দোরে কৃপালাভের আশায় ঘুরে বেড়ানোই যেন এখন হয়ে উঠেছে সাধারণ মানুষের সুনির্দিষ্ট নিয়তি । সবমিলিয়ে মৃত্যু , রক্তাক্ততায় পূর্ণ হয়ে যাচ্ছে পৃথিবী — বেদনাভরা চোখ মেলে কবি চারদিকে সন্তানদের মৃতদেহ দেখছেন । এ শুধু অমানবিকতার প্রকাশ নয় , ভবিষ্যৎ প্রজন্মের বিনাশ । এই পরিজনহীন অবস্থাতে বেঁচে থাকা মৃত্যুর থেকে বেশি যন্ত্রণাদায়ক । এ কারণেই কবি প্রশ্নোধৃত মন্তব্যটি করেছেন ।

৩. আয় আরও বেঁধে বেঁধে থাকি কবিরতার বিষয়বস্তু আলোচনা করো । 

উত্তরঃ সাধারণ মানুষ আজ এক ভয়াবহ প্রতিকূল পরিস্থিতির শিকার । সাম্রাজ্যবাদী শাসক ও তাদের বশংবদ বিভিন্ন অশুভ শক্তি নিজেদের স্বার্থ চরিতার্থ করতে গিয়ে এক সামাজিক অস্থিরতার জন্ম দিয়েছে । তাই মানুষের চারিদিকে আজ নানান বিপন্নতা । মানুষ বড়ো অসহায় । তার বেঁচে থাকার যেন কোনো পথ নেই । এত হতাশার মাঝে বাঁচার একটাই পথ , তা হল সংঘবদ্ধতা । এই ক্ষয়ে যাওয়া সমাজে সাধারণ মানুষের কোনো ইতিহাস নেই । যদিও – বা থেকে থাকে , তবে তা সাম্রাজ্যবাদী শক্তির কাছে পদানত হওয়ার ইতিহাস । কিন্তু এতসব প্রতিকূল ও নেতিবাচক পরিস্থিতির মধ্যেও কিছু মানুষ এখনও তাঁদের শুভ বুদ্ধি , বিবেকবোধ বিসর্জন দেয়নি । কবি তাঁদের ঐক্যবদ্ধ হতে আহ্বান জানিয়েছেন । তাঁরা যদি আরও সংঘবদ্ধভাবে থাকেন , তবে সাম্রাজ্যবাদী শক্তির পরাজয় অবশ্যম্ভাবী । কবি শঙ্খ ঘোষ তাঁর কবিতার মাধ্যমে মানুষের কাছে এই বার্তাই পৌঁছে দিতে চেয়েছেন যে প্রতিকূলতা , অসহায়তা , বঞ্চনা ও সংশয়ের মাঝেও সংঘবদ্ধ হতে হবে । কারণ একতা , সম্প্রীতি ও সম্মিলিত শক্তির কাছে উদ্ধত শক্তিকে নতজানু হতেই হয়— এটাই সভ্যতার ইতিহাস , এটাই বাস্তব । 

৪. ‘ আমাদের পথ নেই কোনো — ‘ আমরা ‘ কারা এবং তাদের ‘ পথ ’ নেই কেন ? পথহারা মানুষগুলিকে কবি কোন্ পথের সন্ধান দিয়েছেন ? 

উত্তরঃ স্বাধীনতা – পরবর্তী যুগের অন্যতম সমাজসচেতন কবি শঙ্খ ঘোষের আয় – আরো বেঁধে বেঁধে থাকি কবিতায় ‘ আমরা ‘ কোনো সীমাবদ্ধ এলাকার জনসমষ্টি নয় । তিনি ‘ আমরা ‘ বলতে আজকের যুদ্ধবিধ্বস্ত পৃথিবীতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত , নিপীড়িত , শ্রমজীবী ও শান্তিপ্রিয় সাধারণ মানুষদের বুঝিয়েছেন । 

 → ‘ পথ ‘ বলতে এখানে কবি সাধারণ মানুষের জীবনের চলার পথের কথা বলেছেন । সুস্থ সমাজ ও সুন্দর পৃথিবীই পারে মানুষের চলার পথকে মসৃণ করতে । কিন্তু আজকের পৃথিবী সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসনে ভীত – সন্ত্রস্ত । সাধারণ শান্তিকামী মানুষ বিপন্ন ও অসহায় । গৃহহারা এইসব মানুষ তাদের ভাবী প্রজন্মকে বাঁচাতে ব্যর্থ । তাদের নিজেদের অস্তিত্বও আজ সংকটের মুখে । তাই তাদের মনে হয়েছে তারা পথহারা ।

   কবি – সাহিত্যিকরা মানুষকে কোনোদিন নিরাশার অন্ধকারে হারিয়ে যেতে দেন না । কবি শঙ্খ ঘোষও এর ব্যতিক্রম নন । আঘাতে আঘাতে জর্জরিত মানুষ একদিন না একদিন প্রত্যাঘাতের পথ বেছে নেয় । এটাই চিরকালের নিয়ম । কবিও পথহারা মানুষগুলিকে প্রত্যাঘাত হানার জন্য উদ্বুদ্ধ করেছেন । তিনি তাদের আরো বেঁধে বেঁধে থাকার অর্থাৎ ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন । কবির মতে , যে কজন আছি , তারা সকলে সংঘবদ্ধ বিশ্বাসে একজোট হলে আমাদের সামনে অবশ্যই নতুন পথ খুলে যাবে । 

৫. আমাদের ইতিহাস নেই’- কাদের , কেন ইতিহাস নেই ? এই মন্তব্যের মধ্য দিয়ে সভ্যতার কোন্ কলঙ্কিত ইতিহাসকে বোঝাতে চাওয়া হয়েছে ? 

উত্তরঃ ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতায় কবি সারা পৃথিবীর খেটে – খাওয়া সাধারণ শ্রমজীবী মানুষের ইতিহাসহীনতার প্রতি দিকনির্দেশ করেছেন । আসলে এ বিশ্বের ইতিহাস লিপিবদ্ধ হয় শাসক কিংবা সাম্রাজ্যবাদীর ইচ্ছা আর পরিকল্পনায় । তাই সেখানে উপেক্ষিত দুর্বলের বাস্তব অবস্থার যথার্থ প্রতিচ্ছবি কখনোই ফুটে ওঠে না । ক্ষমতাবানের দন্ত আর আস্ফালনে শিকড়হারা মানুষের সম্পূর্ণ বিস্মৃত দৈন্যদশাটি আমাদের ইতিহাস নেই এই শব্দবন্ধের মাধ্যমে প্রকাশিত হয়েছে । বর্তমান সময়ে হিংসা ও রণরক্তে পর্যুদস্ত সাধারণ মানুষের দুরবস্থার কথা বলতে গিয়ে কবি ইতিহাসের প্রসঙ্গকে টেনে এনেছেন । কোনো দেশ কিংবা জাতির সমাজ , সভ্যতা ও সংস্কৃতির বিবর্তনের ধারাবাহিক ভাষ্য আর বিশ্লেষণকে কেন্দ্র করে গড়ে ওঠে মানুষের ইতিহাস । কিন্তু প্রথাগত ইতিহাস বা ক্ষমতাবানের পরিকল্পিত ইতিহাসে প্রাধান্য পায় শাসকের স্বার্থ । সেখানে বিকৃতি – বিভ্রান্তি ও মিথ্যা প্রচারে প্রকৃত ইতিহাস তার নিজস্বতা হারায় । সাধারণ মানুষ ক্রমশ ভুলে যেতে থাকে নিজের ঐতিহ্য – শিকড় – স্বপ্ন ও সংঘর্ষের ইতিবৃত্তকে । তারা দিশাহীন বিচ্ছিন্নতার স্রোতে ক্রমশ পথ হারায় । তাই কবি আমজনতার ইতিহাস থাকা না – থাকার সঙ্গে যখন ‘ এমনই ইতিহাস লেখেন তখন মানুষের বিভ্রান্তির দিকটিও স্পষ্ট হয়ে ওঠে । শাসকের উদ্দেশ্যপূরণ করে এমন চাপিয়ে দেওয়া মিথ্যা ইতিহাসের কলঙ্কিত রূপটিকেই তাই কবি এভাবে কটাক্ষ করেছেন । 

Madhyamik Suggestion | মাধ্যমিক সাজেশন

আরো পড়ুন:-

Madhyamik Bengali Suggestion Click here

আরো পড়ুন:-

Madhyamik English Suggestion Click here

আরো পড়ুন:-

Madhyamik Geography Suggestion Click here

আরো পড়ুন:-

Madhyamik History Suggestion Click here

আরো পড়ুন:-

Madhyamik Life Science Suggestion Click here

আরো পড়ুন:-

Madhyamik Mathematics Suggestion Click here

আরো পড়ুন:-

Madhyamik Physical Science Suggestion Click here

আরো পড়ুন:-

Madhyamik Suggestion Click here

West Bengal class 10th Bengali Board Exam details info

West Bengal Board of Secondary Education (WBBSE) Madhyamik Exam Bengali Suggestion download for Bengali subject. West Bengal Board of Secondary Education will organise this Examination all over West Bengal. Students who are currently studying in Class 10th, will sit for their first Board Exam Madhyamik. WBBSE Madhyamik Bengali question paper download.

Madhyamik Bengali Syllabus

West Bengal Madhyamik Bengali Syllabus with all the important chapters and marks distribution. Download the Madhyamik Bengali Syllabus and Question Paper. Questions on the Bengali exam will come from these chapters. All the chapters are equally important, so read them carefully.

Madhyamik Bengali Syllabus Download Click Here

Madhyamik Bengali Question Paper Marks Details

The total marks for This Madhyamik Bengali Examination will be 100, out of which 90 marks for the written exam and 10 marks for viva voce. The question pattern and Marks distribution of the Madhyamik Bengali question paper are given below.

Madhyamik Question Pattern Mark Details Click Here

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion 

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion : আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Class 10 Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion – আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion উপরে আলোচনা করা হয়েছে।

West Bengal WBBSE Madhyamik Class 10 Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion | আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা 

West Bengal WBBSE Madhyamik Class 10 Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion | আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা : Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion Question and Answer | আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal WBBSE Madhyamik Class 10 Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion | আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা উপরে আলোচনা করা হয়েছে।

Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki  Question and Answer | আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর 

Madhyamik Bengali Question and Answer | আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর : Madhyamik Bengali Question and Answer | আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – Madhyamik Bengali Question and Answer | আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর গুলো উপরে আলোচনা করা হয়েছে।

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion 

  এই “আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা (শঙ্খ ঘোষ) মাধ্যমিক বাংলা | Madhyamik Bengali Ay Aro Bedhe Bedhe Thaki Suggestion” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। এছাড়াও পশ্চিমবঙ্গ বোর্ডের সিলেবাস অনুযায়ী সমস্ত শ্রেণীর প্রতিটি অধ্যায় অনুশীলন, বিভিন্ন চাকরির পরীক্ষার গাইডেন্স ও চারীর খবর বা শিক্ষামূলক খবর জানতে  আমাদের এই  Porasuna.in ওয়েবসাইটি দেখুন, ধন্যবাদ।