বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর
Class 5 Bengali Buno Has Question and Answer
বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has Question and Answer : নমস্কার, বন্ধুরা আজকের আলোচ্য বিষয় বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has Question and Answer নিচে দেওয়া হলো। এই বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা – Class 5 Bengali Buno Has থেকে MCQ, SAQ, Description Question and Answer, Notes গুলি আগামী পঞ্চম শ্রেণীর বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।
আপনার যারা বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা – West Bengal WBBSE Class 5 Bengali Buno Has Question and Answer খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারেন।
বোর্ড | WBBSE |
ক্লাস | পঞ্চম শ্রেণী (WB Class 5) |
বিষয় | পঞ্চম শ্রেণীর বাংলা |
পাঠ | বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার |
বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | West Bengal Class 5 Bengali Buno Has Question and Answer
বহুনির্বাচনী : বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has MCQ [প্রশ্নমান – ১]
১. জোয়ানদের তাঁবুতে হাঁসগুলো কী করছিল?
(A) ডিম পাড়ছিল
(B) লাফাচ্ছিল
(C) পুকুরে সাঁতার কাটছিল
(D) ঘুমাচ্ছিল
উত্তরঃ (A) ডিম পাড়ছিল
২. জোয়ানদের কাজ কী ছিল?
(A) কৃষিকাজ
(B) পাহাড় খোঁড়ার কাজ
(C) সীমান্ত পাহারা দেওয়া
(D) মাছ ধরা
উত্তরঃ (C) সীমান্ত পাহারা দেওয়া
৩. জোয়ানদের দিন কেমন কেটেছিল?
(A) উৎসবমুখর
(B) নিস্তব্ধ এবং কঠিন
(C) রোমাঞ্চকর
(D) অলস
উত্তরঃ (B) নিস্তব্ধ এবং কঠিন
৪. ‘বুনো হাঁস’ গল্পের মূল বার্তা কী?
(A) প্রকৃতি রক্ষা
(B) সাহসিকতা
(C) যুদ্ধের ভয়াবহতা
(D) মানবিকতা ও শান্তি
উত্তরঃ (D) মানবিকতা ও শান্তি
৫. হাঁসেরা কোথা থেকে উড়ে আসে?
(A) দক্ষিণ ভারত থেকে
(B) বিদেশ থেকে
(C) পার্বত্য অঞ্চল থেকে
(D) পাহাড়ি নদী থেকে
উত্তরঃ (C) পার্বত্য অঞ্চল থেকে
৬. গল্পের আবহ কেমন ছিল?
(A) গ্রীষ্মকালীন
(B) বর্ষাকালীন
(C) শীতকালীন
(D) বসন্তকালীন
উত্তরঃ (C) শীতকালীন
৭. ‘বুনো হাঁস’ গল্পে প্রকৃতির কোন দিকটি ফুটে উঠেছে?
(A) ভয়াবহতা
(B) মায়া ও শান্তি
(C) ক্ষয়
(D) দুর্বিনীত আচরণ
উত্তরঃ (B) মায়া ও শান্তি
৮. হাঁসেদের প্রতি জোয়ানদের ব্যবহার ছিল —
(A) নিষ্ঠুর
(B) উদাসীন
(C) স্নেহময় ও যত্নশীল
(D) ভয় দেখানো
উত্তরঃ (C) স্নেহময় ও যত্নশীল
৯.এক রকমের হাঁসের নাম হলো _____ হাঁস।
(A) সোনা
(B) কুনো
(C) কালি
(D) বালি
উত্তরঃ (D) বালি
১০. পাখির ডানার _____ শব্দ শোনা যায় ।
(A) বোঁ বোঁ
(B) শন শন
(C) শোঁ শোঁ
(D) গাঁক গাঁক
উত্তরঃ (C) শোঁ শোঁ
১১. আকাশের দিকে তাকালে তুমি দেখ _____
(A ) ঘরবাড়ি
(B) গাছপালা
(C) পোকামাকড়
(D) মেঘ-রোদ্দুর
উত্তরঃ (D) মেঘ-রোদ্দুর
১২. হিমালয় ছাড়া ভারতবর্ষের আরো একটি পর্বতের নাম হলো _____
(A) কিলিমানজারো
(B) আরাবল্লী
(C) আন্দিজ
(D) রকি
উত্তরঃ (B)আরাবল্লী
১৩. জোয়ানদের ঘাঁটি ছিল-/// ।
(A) লাডাক-এ
(B) শিলং-এ
(C) কাশ্মীরে
(D) আসামে
উত্তরঃ (A)লাডাক-এ
১৪. জোয়ানরা খবর পেত- ।
(A) ফোনে
(B) রেডিয়োতে
(C) টিভিতে
(D) চিঠিতে
উত্তরঃ (B)রেডিয়োতে
১৫. বুনো হাঁসেরা উড়ে যেত ।
(A) পূর্বে
(B) পশ্চিমে
(C) উত্তরে
(D) দক্ষিণে
@ (D)দক্ষিণে
উত্তরঃ. জোয়ানদের তাঁবুতে ছিল- ।
(A) একটা হাঁস
(B) দুটো হাঁস
(C) তিনটি হাঁস
(D)চারটি হাঁস
উত্তরঃ (B)দুটো হাঁস
১৭. হাঁস দুটি জোয়ানদের কাছে ছিল সারা-।
(A) গ্রীষ্মকাল
(B) বর্ষাকাল
(C) শরৎকাল
(D) শীতকাল
উত্তরঃ (D) শীতকাল
১৮. লীলা মজুমদারের জন্মস্থান —
(A) শিলং
(B) কলকাতা
(C) লাডাক
(D) আসাম
উত্তরঃ (B) কলকাতা
১৯. লীলা মজুমদারের শৈশব কেটেছে —
(A) কলকাতা
(B) শিলং
(C) লাডাক
(D) আসাম
উত্তরঃ (B) শিলং
২০. জোয়ানরা কোন দেশের সীমান্ত রক্ষা করছিলেন?
(A) নেপাল
(B) চীন
(C) বাংলাদেশ
(D) পাকিস্তান
উত্তরঃ (B) চীন
অতিসংক্ষিপ্ত : বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has SAQ [প্রশ্নমান – ১]
১. জখম হাঁসটি কোথা অবধি উড়তে পারত?
উত্তরঃ তাঁবুর ছাদ অবধি।
২. জোয়ানরা কোথা থেকে হাঁসদের খবর রাখত?
উত্তরঃ নিজেরা চোখে দেখেই দেখাশোনা করত।
৩. জোয়ানদের মন কেমন ছিল হাঁসদের প্রতি?
উত্তরঃ স্নেহময় ও করুণাময়।
৪. জোয়ানরা সকালবেলা কী করত?
উত্তরঃ তাঁরা পাহারার কাজ ও অন্যান্য রুটিন কাজ করত।
৫. হাঁস দুটি কীভাবে তাদের ধন্যবাদ জানাল?
উত্তরঃ বিদায়ের সময় কিছু না বলেই নিঃশব্দে উড়ে গিয়ে।
৬. বুনো হাঁসেরা কবে চলে গেল?
উত্তরঃ এক সকালে জোয়ানরা কাজ থেকে ফিরে এসে দেখল, হাঁসেরা উড়ে গেছে।
৭. হাঁসেরা কোথায় ফিরে গিয়েছিল?
উত্তরঃ বরফের দেশ অর্থাৎ তাদের মূল আবাসে।
৮. গল্পে প্রকৃতির কোন রূপ তুলে ধরা হয়েছে?
উত্তরঃ শান্তিপূর্ণ ও প্রাণময় রূপ।
৯. বুনো হাঁসেরা জোয়ানদের তাঁবুতে কী খেত ?
উত্তরঃ বুনো হাঁসেরা জোয়ানদের তাঁবুতে টিনের মাছ, তরকারি, ভুট্টা, ভাত, ফলের কুচি এইসব খেত।
১০. হাঁসেরা আবার কোথায়, কখন ফিরে গেল ?
উত্তরঃ হাঁসেরা আবার শীতের শেষে নিজেদের দেশে ফিরে গেল।
১১. জোয়ানদের ঘাঁটি কোথায় ছিল?
উত্তরঃ লীলা মজুমদার রচিত ‘বুনো হাঁস’ গল্পে জোয়ানদের ঘাঁটি ছিল লাডাক অঞ্চলের একটা বরফে ঢাকা নির্জন জায়গাতে।
১২. জোয়ানদের ঘাঁটি কোথায় ছিল ?
উত্তরঃ লাডাকের একটা বরফে ঢাকা নির্জন জায়গাতে জোয়ানদের ঘাঁটি ছিল।
১৩. জোয়ানরা কী কাজ করে ?
উত্তরঃ জোয়ানরা দেশের নিরাপত্তা রক্ষা করে, বাইরের শত্রু আক্রমণ করলে যুদ্ধ করে ও দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখে।
১৪. দুটো বুনো হাঁস দলছুট হয়েছিল কেন ?
উত্তরঃ একটা বুনো হাঁসের ডানা জখম হওয়ায় সে নীচে নেমে পড়েছিল ও তার সঙ্গী আরেকটা বুনো হাঁস তার পেছন পেছন নীচে নেমে এসে তার চারদিকে উড়ে বেড়াচ্ছিল। এইভাবে দুটো বুনো হাঁস দলছুট হয়েছিল।
১৫. ‘বুনো হাঁস’ গল্পের লেখকের নাম কী?
উত্তরঃ লীলা মজুমদার।
১৬. জোয়ানরা কোন অঞ্চলে কর্মরত ছিলেন?
উত্তরঃ দেশের সীমান্ত অঞ্চলে।
১৭. হাঁসেরা কোথায় নামত?
উত্তরঃ জোয়ানদের তাঁবুর পেছনের জলাশয়ে।
১৮. জোয়ানদের কাছে হাঁসেরা কীভাবে আসত?
উত্তরঃ উড়ে এসে নির্ভয়ে জলাশয়ে নামত।
১৯.হাঁসেরা জোয়ানদের প্রতি কেমন ব্যবহার করত?
উত্তরঃ নির্ভীক ও বিশ্বাসভাজন ছিল।
২০. জখম হাঁসটি কীভাবে সেরে উঠছিল?
উত্তরঃ ধীরে ধীরে ডানা ঝাপটাতে ঝাপটাতে।
সংক্ষিপ্ত : বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has QNA [প্রশ্নমান – ২/৩]
১. আহত হাঁসটির প্রতি জোয়ানদের ব্যবহার কেমন ছিল?
উত্তরঃ আহত হাঁসটির প্রতি জোয়ানরা অত্যন্ত সহানুভূতিশীল ও যত্নশীল ছিলেন। তাঁরা তাকে স্নেহভরে খাওয়াতেন, দেখাশোনা করতেন এবং তার সুস্থতার জন্য মনোযোগ দিতেন। এই আচরণ তাদের মানবিকতা ও প্রাণীর প্রতি মমত্ববোধের পরিচয় দেয়।
২. গল্পে প্রকৃতির কোন রূপটি তুলে ধরা হয়েছে?
উত্তরঃ ‘বুনো হাঁস’ গল্পে প্রকৃতিকে শান্তিপূর্ণ, স্নেহময় এবং আশ্রয়দাতা হিসেবে চিত্রিত করা হয়েছে। গল্পের পরিবেশ বরফঢাকা লাডাক অঞ্চলে হলেও সেখানে প্রাণী ও মানুষের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ফুটে উঠেছে।
৩. হাঁসদের উপস্থিতি জোয়ানদের জীবনে কী প্রভাব ফেলেছিল?
উত্তরঃ হাঁসদের উপস্থিতি নিঃসঙ্গ ও কঠোর জীবনযাপনকারী জোয়ানদের জীবনে আনন্দ, স্নেহ ও প্রশান্তি এনেছিল। ওরা হাঁসদের বন্ধু মনে করত এবং তাদের যত্ন নিতে ভালোবাসত।
৪. হাঁস দুটি কীভাবে তাদের স্বাধীনতার পথে ফিরে গেল?
উত্তরঃ একদিন সকালে জোয়ানরা ফিরে এসে দেখে, হাঁস দুটি তাঁবু ছেড়ে উড়ে চলে গেছে। এটি ছিল তাদের স্বাধীনতার প্রতীক—আহত হাঁসটি আর সুস্থ হয়ে ডানা মেলতে সক্ষম হয়েছে, এবং তারা ফিরে গেছে নিজের দেশে।
৫. গল্পটি থেকে কী শিক্ষণীয় বার্তা পাওয়া যায়?
উত্তরঃ এই গল্পটি মানবিকতা, সহানুভূতি, প্রাণীদের প্রতি ভালোবাসা এবং প্রকৃতির সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানের বার্তা দেয়।
৬. জোয়ানদের সঙ্গে হাঁসদের সম্পর্ক কেমন ছিল?
উত্তরঃ জোয়ানদের সঙ্গে হাঁসদের সম্পর্ক ছিল আত্মিক ও বিশ্বাসভাজন। হাঁসেরা জোয়ানদের তাবুতে এসে স্বচ্ছন্দে থাকত, আর জোয়ানরাও তাদের পরিবারের সদস্যের মতো যত্ন নিত।
৭. গল্পে ঋতুচক্রের কী প্রভাব পড়ে?
উত্তরঃ গল্পের সূচনা শীতকাল দিয়ে হয়, যখন হাঁসেরা নেমে আসে। শীতের শেষে প্রকৃতির পরিবর্তন যেমন বরফ গলা, সবুজ গাছপালা—এসব ইঙ্গিত দেয় হাঁসদের ফিরে যাওয়ার সময় এসেছে। ঋতু পরিবর্তন গল্পের গতিপথ নির্ধারণ করে।
৮. গল্পটির নাম ‘বুনো হাঁস’ কেন উপযুক্ত?
উত্তরঃ গল্পের কেন্দ্রবিন্দুতে আছে দুটো দলছুট বুনো হাঁস এবং তাদের সঙ্গে জোয়ানদের সম্পর্ক। এই হাঁসদের আগমন, থাকা ও প্রস্থান পুরো গল্পকে আবর্তিত করে। তাই গল্পের নাম ‘বুনো হাঁস’ একেবারে যথার্থ।
৯. বুনো হাঁসেরা জোয়ানদের তাঁবুতে কী খেত ?
উত্তরঃ লীলা মজুমদার রচিত ‘বুনো হাঁস’ গল্পে বুনো হাসেরা জোয়ানদের তাবুতে টিনের মাছ, তরকারি, ভুট্টা, ভাত, ফলের কুচি এইসব খেত।
১০. হাঁসেরা আবার কোথায়, কখন ফিরে গেল?
উত্তরঃ লীলা মজুমদার রচিত ‘বুনো হাঁস’ গল্পে হাসেরা গোটা শীতকাল জোয়ানদের তাঁবুতে কাটিয়ে, শীতের শেষে নিজেদের দেশে ফিরে গেল।
১১. ‘এমনি করে সারা শীত দেখতে দেখতে কেটে গেল’— কেমন করে সারা শীতকাল কাটল? এরপর কী ঘটনা ঘটল?
উত্তরঃ লীলা মজুমদার রচিত ‘বুনো হাঁস’ গল্পে দুটো বুনো হাঁস দলছুট হয়ে লাডাকের জোয়ান শিবিরে মুরগি রাখার খালি জায়গায় আশ্রয় পায়। দুটির মধ্যে একটি হাঁস ছিল আহত। সেখানে তারা টিনের মাছ, তরকারি, ভুট্টা, ভাত, ফলের কুচি এইসব খেত। ওদের দেখাশোনা করা জোয়ানদের একটা আনন্দের কাজ হয়ে দাঁড়াল। এভাবেই সারা শীতকাল কেটে গেল।
শীতকাল কেটে যাওয়ার পরে পাহাড়ের বরফ গলতে শুরু করে। চারিদিকে সবুজ ঝোপঝাপ দেখা যায়। ন্যাড়া গাছে পাতা আর ফুলের কুঁড়ি ধরে। এইসব দেখে দলছুট হাঁস দুটি তাবু থেকে বেরিয়ে উড়ে চলে যায় নিজেদের দেশে ।
১২. কোনো পশু বা পাখির প্রতি তোমার সহমর্মিতার একটা ছোট্ট ঘটনার কথা লেখো ।
উত্তরঃ একবার বর্ষাকালের রাতে প্রচন্ড বর্ষার সময় একটি ছোট্ট কুকুর আমাদের বাড়ির দরজার সামনে এসে আশ্রয় নিয়েছিল। আমি দরজা খুলে তাকে বারান্দায় এনে চটের বস্তা পেতে দি। তারপর কুকুরটিকে রাতে খেতেও দি। সকালে বৃষ্টি থেমে যাওয়ার পর দরজা খুলে দিলেও সে যায়নি। কুকুরটি এখন আমাদেরই বাড়ির একজন সদস্য হয়ে গেছে।
১৩. জোয়ানরা কী কাজ করে ?
উত্তরঃ জোয়ানরা সন্ত্রাসবাদী ও বিদেশি শত্রুর হাত থেকে দেশকে রক্ষা করে, দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখে।
১৪. ‘এমনি করে সারা শীত দেখতে দেখতে কেটে গেল’ – কেমন করে সারা শীত কাটল ? এরপর কী ঘটনা ঘটল ?
উত্তরঃ লেখিকা “লীলা মজুমদার” -এর লেখা “বুনো হাঁস” গল্পে, সারা শীতকাল বুনো হাঁস দুটো জোয়ানদের তাঁবুতে থেকে যায়। জোয়ানদের দেখাশোনায় জখম হওয়া বুনো হাঁসটার ডানা আস্তে আস্তে সেরে ওঠে। তখন সে একটু একটু করে উড়তে চেষ্টা করত। আর তাঁবুর ছাদ অবধি উঠে, ধুপ করে পড়ে যেত। এইভাবে সারা শীত কেটে গেল।
এরপর একদিন জোয়ানরা সকালের কাজ সেরে এসে দেখে যে, বুনো হাঁস দুটো উড়ে চলে গেছে।
১৫. দুটো বুনো হাঁস দলছুট হয়েছিল কেন ?
উত্তরঃ লীলা মজুমদার রচিত ‘বুনো হাঁস’ গল্পে জোয়ানদের ঘাঁটি ছিল লাডাক অঞ্চলের একটা বরফে ঢাকা নির্জন জায়গাতে। সেখানে শীতের শুরুতে আকাশে উড়ে যেত দলে দলে বুনো হাঁস। সেই দল থেকে একদিন একটা বুনো হাঁস ডানা জখম হয়ে নীচে ঝোপের ওপর পড়ে। আরেকটা বুনো হাঁসও আহত সঙ্গীকে দেখে নীচে নেমে আসে। এভাবে তারা দলছট হয়েছিল।
রচনাধর্মী : বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has [প্রশ্নমান – ৫]
১. শীতের শেষে জোয়ানদের অনুভূতি কেমন ছিল হাঁসদের বিদায়ে?
উত্তরঃ শীতের শেষে, যখন হাঁস দুটি উড়ে যায়, তখন জোয়ানদের মনে একসাথে আনন্দ ও বিষাদের মিল দেখা যায়। হাঁস দুটি সুস্থ হয়ে ফিরে গেছে, এটি তাদের খুশি করে। কিন্তু সেই সঙ্গেই শূন্যতা আসে, কারণ প্রতিদিনের সঙ্গী দুটি আর নেই। হাঁসদের সঙ্গে তারা যে সম্পর্ক গড়ে তুলেছিল, তা বিচ্ছেদের সময় বেদনাময় হয়। তারা কিছু না বলেই উড়ে গেল—এই আচরণ জোয়ানদের মনে করায়, স্বাধীন পাখিরা কোনো বাঁধনে আটকে থাকে না। হাঁসদের সঙ্গে কাটানো সময় তাদের এক মধুর স্মৃতি হয়ে রয়ে যায়।
২. গল্পে প্রকৃতি ও মানুষের সম্পর্ক কেমনভাবে চিত্রিত হয়েছে?
উত্তরঃ ‘বুনো হাঁস’ গল্পে প্রকৃতি ও মানুষের সম্পর্ক খুব সুন্দরভাবে দেখানো হয়েছে। সীমান্তে বরফে ঢাকা পাহাড়, শীতের বাতাস, পরিযায়ী হাঁসের আগমন—সবই প্রকৃতিকে জীবন্ত চরিত্রে তুলে ধরেছে। জোয়ানদের একঘেয়ে ও কঠিন জীবনে এই বুনো হাঁসেরা প্রাণ ও শান্তি নিয়ে আসে। মানুষ এবং প্রাণী পরস্পরের সান্নিধ্যে শান্তি খুঁজে পায়। প্রকৃতি যেন শুধু দৃশ্য নয়, বরং মনের আত্মীয়। হাঁসদের স্নেহভাজন করে তোলা ও তাদের বিদায়ের স্বাভাবিকতাকে মেনে নেওয়া, সবই মানুষ ও প্রকৃতির এক গভীর সহাবস্থানের নিদর্শন।
৩. দু’টি বুনো হাঁস দলছুট হল কেন?
উত্তরঃ গল্পে দেখা যায়, আকাশে উড়ে যাওয়া হাঁসদের একটি হঠাৎ করে ঝোপের উপর পড়ে যায়, কারণ তার ডানায় চোট লেগেছিল। সে আর উড়তে পারছিল না। তার সঙ্গী হাঁসটি তাকে একা ফেলে যায়নি। সে আকাশে ওড়ার পরিবর্তে নিচে নেমে আসে এবং তার চারপাশে উড়ে বেড়াতে থাকে। এভাবে সঙ্গী আহত হাঁসটির পাশে থেকে তাকে সাহচর্য দেয়। এইভাবে দুইটি হাঁস মূল দলের থেকে বিচ্ছিন্ন বা দলছুট হয়ে পড়ে। তাদের এই আচরণ থেকে বোঝা যায়, প্রাণীদের মধ্যেও বন্ধুত্ব, সহানুভূতি ও দায়িত্ববোধ থাকতে পারে।
৪. জোয়ানদের আচরণ হাঁসগুলোর প্রতি কেমন ছিল?
উত্তরঃ সীমান্তে থাকা জোয়ানরা কেবল সৈনিক ছিলেন না, তাঁরা ছিলেন সহানুভূতিশীল ও দায়িত্বশীল মানুষ। তাঁরা আহত হাঁসটিকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে রাখেন এবং তার সঙ্গী হাঁসটিকেও স্বাগত জানান। তারা প্রতিদিন হাঁস দুটির খাওয়ার ব্যবস্থা করেন—টিনের মাছ, ভাত, ফলের কুচি ইত্যাদি দেন। হাঁসদের প্রতি তাঁদের কোনো বিরক্তি ছিল না, বরং ভালোবাসা ছিল। জোয়ানদের চোখে হাঁস দুটি হয়ে উঠেছিল যেন পরিবারের সদস্য। এই আচরণ থেকেই বোঝা যায়, তারা প্রাণী ও প্রকৃতির প্রতি সহানুভূতিশীল এবং কেবল যুদ্ধ নয়, মানবিক গুণেও তারা সমৃদ্ধ।
৫. গল্পটির মূল বার্তা কী?
উত্তরঃ ‘বুনো হাঁস’ গল্পটির মূল বার্তা হলো—প্রকৃতি ও প্রাণীদের প্রতি সহানুভূতি, শান্তিপূর্ণ সহাবস্থান এবং স্বাধীনতার গুরুত্ব। জোয়ানরা সীমান্তে দায়িত্ব পালন করলেও তারা আহত হাঁসকে স্নেহ দিয়ে বাঁচিয়ে তোলে। সেই সঙ্গে তারা প্রমাণ করে, যুদ্ধের কঠিন পরিবেশেও মমতা ও ভালোবাসা বাঁচিয়ে রাখা যায়। হাঁসগুলো নিজেদের ইচ্ছায় আসে, নিজেরাই বিদায় নেয়। তাদের উড়ে যাওয়া জীবনের স্বাধীনতা ও চক্রের প্রতীক। লেখিকা এই গল্পে দেখিয়েছেন, প্রকৃতি কেবল পটভূমি নয়, বরং এক জীবন্ত অনুভূতির ক্ষেত্র। সবশেষে, মানবিকতা ও প্রকৃতির সঙ্গে মিতালি এই গল্পের আসল শিক্ষা।
৬. আহত হাঁসটি কীভাবে ধীরে ধীরে সুস্থ হল?
উত্তরঃ আহত হাঁসটি প্রথমে উড়তে পারছিল না। সে শুধু তাবুর ভেতরে হাঁটাহাঁটি করত এবং তার ডানা নাড়াত। জোয়ানদের যত্ন ও স্নেহে ধীরে ধীরে তার ডানার জখম ভালো হতে থাকে। সে মাঝে মাঝে উড়তে চেষ্টা করত এবং তাবুর ছাদ পর্যন্ত উঠে আবার নিচে পড়ত। এভাবে প্রতিদিন চেষ্টা করতে করতে একদিন সে পুরোপুরি সুস্থ হয়ে ওঠে এবং তার সঙ্গীকে নিয়ে আকাশে উড়ে যায়। এটি শুধু হাঁসটির আরোগ্য নয়, বরং মুক্তির প্রতীকও। গল্পের এই অংশে ধৈর্য, ভালোবাসা ও আশার প্রতিফলন দেখা যায়।
Class 5 Question and Answer | পঞ্চম শ্রেণীর সাজেশন
আরো পড়ুন:-
Class 5 Bengali Suggestion Click here
আরো পড়ুন:-
Class 5 English Suggestion Click here
আরো পড়ুন:-
Class 5 Geography Suggestion Click here
আরো পড়ুন:-
Class 5 History Suggestion Click here
আরো পড়ুন:-
Class 5 Science Suggestion Click here
আরো পড়ুন:-
Class 5 Mathematics Suggestion Click here
West Bengal class 10th Bengali Board Exam details info
West Bengal Board of Secondary Education (WBBSE) Class 5 Exam Bengali Question and Answer download for Bengali subject. West Bengal Board of Secondary Education will organise this Examination all over West Bengal. Students who are currently studying in Class 10th, will sit for their first Board Exam Class 5. WBBSE Class 5 Bengali question paper download.
Class 5 Bengali Buno Has Syllabus
West Bengal Class 5 Bengali Buno Has Syllabus with all the important chapters and marks distribution. Download the Class 5 Bengali Buno Has Syllabus and Question Paper. Questions on the Bengali exam will come from these chapters. All the chapters are equally important, so read them carefully.
Class 5 Bengali Syllabus Download Click Here
বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has Question and Answer
বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has Question and Answer : বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has Question and Answer – বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has Question and Answer উপরে আলোচনা করা হয়েছে।
West Bengal Class 5 Bengali Buno Has Question and Answer | বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর
Class 5 Bengali Buno Has Question and Answer | বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর : Class 5 Bengali Buno Has Question and Answer | বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – Class 5 Bengali Buno Has Question and Answer | বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর গুলো উপরে আলোচনা করা হয়েছে।
বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has Question and Answer
এই “বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার – পঞ্চম শ্রেণীর বাংলা | Class 5 Bengali Buno Has Question and Answer” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। এছাড়াও পশ্চিমবঙ্গ বোর্ডের সিলেবাস অনুযায়ী সমস্ত শ্রেণীর প্রতিটি অধ্যায় অনুশীলন, বিভিন্ন চাকরির পরীক্ষার গাইডেন্স ও চারীর খবর বা শিক্ষামূলক খবর জানতে আমাদের এই Porasuna.in ওয়েবসাইটি দেখুন, ধন্যবাদ।