HS Bengali Suggestion 2025 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫

3018
HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪
HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪
Contents hide
3 HS Bengali Suggestion 2025 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫

HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ : নমস্কার, বন্ধুরা আজকের আলোচ্য বিষয় HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ নিচে দেওয়া হলো। এই HS Bengali Suggestion 2024 – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ থেকে Multiple Choice Question, Short Question, description Question and Answer, Suggestion, Notes গুলি আগামী উচ্চ মাধ্যমিক 2024 বাংলা পরীক্ষা (HS 2024 Bengali Exam) ও বিভিন্ন প্রতিযোগিতামূলক বা চাকরির পরীক্ষা এবং ইন্টারভিউয়ের জন্য খুব ইম্পর্টেন্ট।

 আপনার যারা HS Bengali Suggestion 2024 – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ খুঁজে চলেছেন, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর (HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪) গুলো ভালো করে পড়তে পারেন।

বোর্ড (BOARD)WBCHSE
পরীক্ষা (EXAM)West Bengal Class 12th Bengali Exam 2025 
বিষয় (SUBJECT)উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ (HS Bengali Suggestion 2025)
পরীক্ষার তারিখ EXAM DATE
পিডিএফ ফাইল (PDF File)নীচে দেওয়া হয়েছে (Given Below)

HS Bengali Golpo Suggestion 2025 – উচ্চমাধ্যমিক বাংলা গল্প সাজেশন ২০২৫ এর জন্য ‘ভাত’ এবং ‘কে বাঁচায় কে বাঁচে’ এই গল্প দুটি এ বছরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

১. “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়”-মৃত্যুঞ্জয় কে? তার বাড়ির অবস্থা শোচনীয় হয়েছিল কেন ? *

অথবা, ‘ছেলেমেয়েগুলি অনাদরে অবহেলায় ক্ষুধার জ্বালায় চেচিয়ে কাঁদে-ছেলে-মেয়েগুলির এমন অবস্থা হয়েছিল কেন?

২. “দিন দিন কেমন যেন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয়”- মৃত্যুঞ্জয় কেমন হয়ে যেতে লাগল? তার এমন হয়ে যাওয়ার কারন কী?

অথবা, ‘দারুন একটা হতাশা জেগেছে ওর মনে হতাশার কারণ কী? হতাশাগ্রস্ত মৃত্যুঞ্জয়ের চিত্রটি বিবৃত করো?

অথবা, ‘কয়েক মিনিটে মৃত্যুঞ্জয় সুস্থ শরীরটা অসুস্থ হয়ে গেল কী কারনে মৃত্যুঞ্জয় অসুস্থ হয়ে পড়েছিল ? এই অসুস্থতা তার জীবনে কী প্রভাব ফেলেছিল?

অথবা, “আমায় কিছু একটা করতেই হবে- কে, কেন, কিছু করতে চেয়েছে? তার এই কিছু করতে চাওয়ার পরিণাম কী ঘটেছে?

৩. “সেদিন অফিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখলো”- এই মৃত্যু দৃশ্য দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কি হয়েছিল?

অথবা, ‘কয়েক মিনিটে মৃত্যুঞ্জয়ের সুস্থ শরীরটা অসুস্থ হয়ে গেল’ মৃত্যুঞ্জয় কেন অসুস্থ হয়ে পড়েছিল?

অথবা, প্রথম মৃত্যু দৃশ্য দেখার পর মৃত্যুঞ্জয়ের শারীরিক ও মানসিক কি কি প্রতিক্রিয়া দেখা দিয়েছিল।

৪. “ভুরিভোজনটা অন্যায় কিন্তু না খেয়ে মরাটা উচিত নয় ভাই” বক্তা কে? এই বক্তব্যের মাধ্যমে বক্তার কোন চরিত্রটি আবাসিত হয়েছে? (নিখিল চরিত্র) / উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো?

অথবা, “নিখিল ভাব ছিল বন্ধুকে বুঝিয়ে বলবে এভাবে দেশের লোককে বাঁচানো যায় না”- কোন প্রসঙ্গে নিখিলের এই ভাবনা? এই ভাবনার মাধ্যমে নিখিল চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে? ***

অথবা, “দশজনকে খুন করার চেয়ে নিজেকে না খাইয়ে মারা বড়ো পাপ” কোন প্রসঙ্গে বক্তার এই ভাবনা? এই ভাবনার মধ্য দিয়ে নিখিল চরিত্রের কোন বৈশিষ্ট্য গুলি প্রকাশিত হয়েছে?

১. “যা আর নেই, যা ঝড় জল মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল”- ঝড় জল মাতলার গর্ভে কী কী গিয়েছিল এবং তাতে উচ্ছব পাগল হয়ে উঠেছিল কেন?

২. “সেই আশাতেই প্রেত উচ্ছব মানুষ হয়ে গেল” কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে? উচ্ছবের মানুষ হওয়ার ব্যাপারটি বুঝিয়ে দাও? ***

অথবা, ‘ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড় উতলা করে” কার কথা বলা হয়েছে? ফুটন্ত ভাতের গন্ধ কেন তাকে উতলা করে? **

৩. “তারপরই মনে পড়ে যায় রাতে ঝড় হয়”- কার মনে পড়ে যায়? সেই দুর্যোগের রাত্রির বর্ণনা দাও? **

অথবা, ” একদিন তুমুল ঝড় বৃষ্টি” গল্প অনুযায়ী ঝড় বৃষ্টির দিনের পরিচয় দাও?

অথবা, এমন দুর্যোগে ভগবানও কাঁথা মুড়ি দিয়ে ঘুমোন বোধ করি কোন দুর্যোগের কথা বলা হয়েছে? দুর্যোগের বর্ণনা দাও?

৪. “ভাতে হাত ঢুকিয়ে দিয়ে সে স্বর্গ সুখ পায় ভাতের স্পর্শে এই অনুভূতির কারণ ব্যাখ্যা করো? ** কার কথা বলা হয়েছে? তার

অথবা, “চুন্নুনির মা কখনো তাকে এমন সুখ দিতে পারেনি” কেমন সুখ পেয়েছিল আলোচনা করো? কার কথা বলা হয়েছে?

৫. “তার চোখ এখন বাদার কামটের মত হিংস্র। দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে”- কে? কেন এরকম হিংস্র আচরণ করেছিল বর্ণনা দাও?

অথবা, ‘সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে ওরা সব ভাত ফেলে দিতে যাচ্ছিল কেন কে বুঝতে পেরেছিল তারপর সে কি করেছিল ***

অথবা, উচ্ছবের মাথার মধ্যে যে মেঘ চলছিল তা সরে যায় মেঘ কীভাবে সরে গিয়েছিল? তারপর সে কী করেছিল?

৬. “সে বাদাটা বড়ো বাড়িতে থেকে যায় অচল হয়ে”- এখানে কোন বাদার কথা বলা হয়েছে কেন তা বড়ো বাড়িতে অচল হয়ে থেকে গিয়েছিলো? ***

অথবা, আসল বাদাটার খোঁজ করা হয়না আর উচ্ছবের আসল বাদা কী? উচ্ছব তার খোঁজ পায়নি কেন? ****

১. সৈয়দ মুস্তাফা সিরাজ রচিত ‘ভারতবর্ষ’ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো ?

২. শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল” এখানে কার কথা বলা হয়েছে ? তার আবছা হয়ে যাওয়ার কারণ এবং তাৎপর্য বিশ্লেষণ করো?

৩. “তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য”- দৃশ্যটি কী? তা অদ্ভুত কেন? এবং তারপর কী ঘটেছিল? ***

৪. “দেখতে দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়াল চারিদিকে” উত্তেজনার কারণ কী? উত্তেজনার পরিণাম কী হয়েছিল? **

৫. “হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল” দৃশ্যটির বর্ণনা করো? ***

আথবা, “কতক্ষণ সে মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারত কে জানে”- ‘সে’ বলতে কার কথা বলা হয়েছে? জনতা মারমুখী হয়ে উঠেছিল কেন ?

HS Bengali Kobita Suggestion 2025 – উচ্চমাধ্যমিক বাংলা কবিতা সাজেশন ২০২৫ এর জন্য ‘মহুয়ার দেশ’, ‘আমি দেখি’ এবং ‘ক্রন্দনতার জননীর পাশে এই তিনটি কবিতা এই বছরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

১. “রক্তের অক্ষরে দেখিলাম আপনার রূপ / চিনিলাম আপনারে আঘাতে আঘাতে বেদনায় বেদনায়” আঘাত এবং বেদনার মধ্য দিয়ে কবি কীভাবে নিজেকে চিনতে পারলেন তাৎপর্য আলোচনা করো? **

২. ” মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে” মৃত্যুতে সকল দেনা বলতে কী বোঝানো হয়েছে ? মৃত্যুর মধ্য দিয়ে দেনা কীভাবে শোধ করা যায়? *

৩. “রূপনারানের কূলে জেগে উঠিলাম, জানিলাম এ জগত স্বপ্ন নয়” ‘রূপনারানের কূল’ বলতে কবি কী বুঝিয়েছেন? সেখানে জেগে ওঠার পর কবি কী জানতে পারলেন তা আলোচনা করো ?

৪. ” আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন” কবি জীবনকে ‘দুঃখের তপস্যা’ কেন বলেছেন তাৎপর্য ব্যাখ্যা করো?

১. “অনেক অনেক দূরে আছে মেঘমদির মহুয়ার দেশ”- মহুয়ার দেশের পরিচয় দাও? সেখানে পৌঁছে কবির অভিজ্ঞতা কেমন হয়েছিল আলোচনা করো ?

অথবা, ‘মহুয়ার দেশ’ কবিতায় প্রাকৃতিক সৌন্দর্যের আড়ালে শ্রমজীবী মানুষের যে বাস্তব অবস্থানের স্বরূপ চিত্রিত হয়েছে, তা আলোচনা করো?

২. “সেই উজ্জ্বল স্তব্ধতায় / ধোঁয়ার বঙ্কিম আসে/শীতের দুঃস্বপ্নের মতো।”-মন্তব্যটির তাৎপর্য নিজের ভাষায় লেখো ?

৩. “আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া-ফুল / নামুক মহুয়ার গন্ধ”- ‘আমার’ বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী?

৪. “ঘুমহীন তাদের চোখে হানা দেয় / কীসের ক্লান্ত দুঃস্বপ্ন।”-কাদের কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন ? *

১. “আমি তা পারি না।” -কবি কী পারেন না? “যা পারি কেবল” কবি কী পারেন আলোচনা করো?

২. “কেন ভালোবাসা, কেন বা সমাজ, কীসের মূল্যবোধ” কোন ঘটনার প্রেক্ষিতে কবি এ কথা বলেছেন ? মন্তব্যটি তাৎপর্য বিশ্লেষণ করো ? *

অথবা, ‘নিহত ভাইয়ের শবদেহ দেখে না-ই যদি হয় ক্রোধ।”- নিহত ভাই’ বলতে কবি কাকে বুঝিয়েছেন? উদ্ধৃতাংশে কবির কোন মনোভাব প্রকাশিত আলোচনা করো ?

৩. “…কবিতায় জাগে আমার বিবেক, আমার বারুদ বিস্ফোরণের আগে।”- কোন প্রসঙ্গে এই মন্তব্য ? এই মন্তব্যে কবির কোন মনোভাব প্রকাশ পেয়েছে আলোচনা করো? **

৪. “ক্রন্দনরতা জননীর পাশে এখন যদি না থাকি” কোন পরিস্থিতিতে কেন কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন? এই পরিস্থিতিতে কী করনীয় বলে কবি মনে করেছেন আলোচনা করো?

অথবা, কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন কেন? কবিতাটি মধ্য দিয়ে কবি যা বোঝাতে চেয়েছেন নিজের ভাষায় লেখ ? **

১. “দেহ চায় সবুজ বাগান” / “বহুদিন জঙ্গলে কাটেনি দিন”। “চোখ তো সবুজ চায়”- উক্ত প্রসঙ্গগুলি ধরে কবির অরণ্য প্রীতির পরিচয় দাও ? **

২. “গাছগুলো তুলে আনো বাগানে বসাও আমি দেখি”-কবির গাছ দেখার তাৎপর্য আলোচনা করো? *** / কবি এমন নির্দেশ দিয়েছেন কেন? এই নির্দেশের মধ্য দিয়ে কোন বার্তা ফুটে উঠেছে আলোচনা করো?

৩. “ঐ সবুজের ভীষণ দরকার” কোন সবুজের কথা কবি বলেছেন? তার দরকার কেন আলোচনা করো? **

৪. “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ থায়” তা কীভাবে সবুজ থায় আলোচনা করো? ** শহরের অসুখ’ বলতে কবি কী বুঝিয়েছেন?

অথবা, “সবুজের অনটন ঘটে” কোথায়, কীভাবে সবুজের অনটন ঘটে ? অথবা, “বহুদিন শহরেই আছি” বক্তা কে? শহরে থাকার অভিজ্ঞতা তিনি কীভাবে ব্যক্ত করেছেন এবং সেই অভিজ্ঞতা থেকে শহরের কোন পরিবর্তন তিনি চেয়েছেন আলোচনা করো?

HS Bengali Natok Suggestion 2025 – উচ্চমাধ্যমিক বাংলা নাটক সাজেশন ২০২৫ এর জন্য পাঠ্য দুটি নাটকের মধ্যে যেকোনো একটি নাটকের প্রশ্ন পড়লেই হবে।

১. “এসব বাজে কথায় আমি বিশ্বাস করি না। যারা বলে নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প তারা সব গাধা” বক্তা কে? নাট্যাভিনয় সম্পর্কে বক্তার এমন বক্তব্যের কারন আলোচনা করো ?

অথবা, ‘অভিনেতা মানে একটা চাকর একটা জোকার একটা ক্লাউন’ বক্তা কে? এই উক্তির তাৎপর্য আলোচনা করো?

২. ‘নানা রঙের দিন’ নাটকের মঞ্চসজ্জা এবং একাঙ্ক নাটকের বৈশিষ্ট্য নাটকের মঞ্চসজ্জা এবং একাঙ্ক নাটকের বৈশিষ্ট্য প্রসঙ্গে আলোচনা করো?

৩. ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র আলোচনা করা? * অথবা, নানা রঙের দিন নাটকে রজনীকান্ত চট্টোপাধ্যায় এই চরিত্রের মধ্যে একদিকে অভিনেতা শিল্পগুণ অন্যদিকে ট্রাজিক পরিনাম উঠে এসেছে তা আলোচনা করো? **

৪. “মৃত্যু ভয়ের উপর সে হাঁসতে হাঁসতে ডাকাতি করতে পারে” কার কথা বলা হয়েছে? বক্তার এমন উপলব্ধির কারণ কী?

৫. “জীবনে ভোর নেই, সকাল নেই, দুপুর নেই, সন্ধ্যেও ফুরিয়েছে এখন শুধু মাঝরাত্তিরের অপেক্ষা” – বক্তা কে? সে জীবনের মাঝে রাত্রির বলতে কী বুঝিয়েছে ? অথবা, “কালীনাথ, আমাদের দিন ফুরিয়েছে! কে, কোন প্রসঙ্গে এ উক্তি করেছেন? উক্তির মধ্য দিয়ে বক্তার জীবনের যন্ত্রনা তুলে ধরো ? ***

৬. “সেই রাতেই জীবনে প্রথম মোক্ষম বুঝলুম” কোন রাত্রের কথা বলা হয়েছে? বক্তা জীবনের মোক্ষম কী বুঝেছিল সেই রা রাতে ? অথবা, “এই পবিত্রার নামাবলীটা হঠাৎ ফাঁস হয়ে গেল আমার সামনে” বক্তা কে? পবিত্র নামাবলী কী? কোন ঘটনার প্রেক্ষিতে বক্তার মনে এমন ভাবনা জন্মেছিল ?

৭. “তুমি তাদের কেউ না, তুমি থিয়েটারওয়ালা একটা নকলনবীশ একটা অস্পৃশ্য ভাঁড়” বক্তার এমন ভাবনার মধ্য দিয়ে কোন যন্ত্রণা উঠে এসেছে আলোচনা করো?

১. “চলো – বাইরে হাসির খোরাক, পপুলার জিনিসের খোরাক পাবে” কোন পরিস্থিতিতে, কে, কেন এমন সিদ্ধান্ত নেয়? বাইরে তার অভিজ্ঞতার বিবরণ দাও ?

অথবা, “এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না” জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন? তাতে কী অভিজ্ঞতা হয়েছিল নিজের ভাষায় লেখো? **

২. ‘বিভাব’ নাটকের নাট্য রীতির নতুনত্ব প্রসঙ্গে আলোচনা করো ?

৩. একাঙ্ক নাটক হিসেবে ‘বিভাব’ নাটকে যে-সমস্ত বৈশিষ্ট্যগুলি উঠে এসেছে আলোচনা করো?

৪. “বুদ্ধিটা কী করে এল তা বলি’ বুদ্ধিটা কী? কীভাবে তা বক্তার মাথায় এসেছিল? অথবা, ‘অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি” প্যাচটি কি? কিভাবে মাথায় এই প্যাঁচটি এসেছিল?

৫. “না না এটা আগের মতো নয়, এটা অন্য রকমের লভ সিন; প্রগ্রেসিভ লভ সিন।” প্রগ্রেসিভ লভ সিনের প্রয়াস ‘বিভাব’ নাটকে কীভাবে ধরা পড়েছে আলোচনা করো? ***

৬. “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত অভাব নাটক” অভাবের চিত্র বিভাব নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে আলোচনা করো? *

৭. “এই দেখো আবার মিছিল আসছে” কীসের মিছিল? সেই মিছিলকে ঘিরে কী ঘটেছিল আলোচনা করো? ** অথবা, ‘হঠাৎ পিছন থেকে শোভা যাত্রীদের ক্ষীণ আওয়াজ শোনা যায়” শোভাযাত্রীদের ক্ষীণ আওয়াজে কী শোনা যায়? এরপর কী ঘটেছিল বর্ণনা করো ?

৮. “আমাদের একটা লভ সিন করা উচিত”-বক্তা কে? উক্তিটির পরিপ্রেক্ষিতে যে দৃশ্য তৈরি হয়েছিল তা নিজের ভাষায় লেখ ? **

HS Bengali Sahayak Grantha Suggestion 2025 সহায়ক গ্রন্থ, আমার বাংলা সাজেশন ২০২৫ এর জন্য এখান থেকে একটি 5 নম্বরের প্রশ্ন থাকবে। এ বছরের জন্য মেঘের গায়ে জেলখানা, গারো পাহাড়ের নিচে এবং হাত বাড়াও এই তিনটি গল্প অতি গুরুত্বপূর্ণ।

১. ‘হাতি বেগার আর চললো না’- হাতি বেগার আইনের বিবরণ দাও ? তা আর চললো না কেন?

২. “জমিদারকে টঙ্ক দিতে গিয়ে চাষিরা ফকির হয়”-‘টঙ্ক’ কী? চাষিরা কীভাবে ফকির হয়েছিল আলোচনা করো ? অথবা, “এত ফসল এত প্রাচুর্য কিন্তু মানুষ গুলোর দিকে তাকালেই মনে হয় জীবনে তাদের শান্তি নেই। একটা দুষ্টু শনি কোথাও কোনো আনাচে যেন লুকিয়ে আছে” দুষ্ট শলি বলতে কী বোঝানো হয়েছে?

৩. গারো পাহাড়ের নিচে যারা বাস করে তাদের জীবন যাত্রার সংক্ষিপ্ত বর্ণনা দাও?

৪. “তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল”- প্রজারা বিদ্রোহী হয়েছিল কেন? কীভাবে প্রজারা বিদ্রোহের প্রস্তুতি নিয়েছিল আলোচনা করো? *

১. “মেঘের গায়ে জেলখানা। বিশ্বাস হয় না? দেখে এসো বক্সয়” কলকাতা থেকে বক্সার যাত্রাপথে বিবরণ লেখো ?

২. “জেলখানা একটা আলাদা জগত” জেলের মধ্যের জগত নিজের ভাষায় বর্ণনা করো?

৩. “জেলখানা টা পাহাড়ের তিন তলা সমান একটা হাঁটুর উপর’ জেলখানার বর্ণনা দাও? সেই জেলখানায় কয়েদিদের ওপর অত্যাচারের প্রসঙ্গ উল্লেখ করো ?

৪. “চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাত বিশে ডাকাত” সাধু কে? গল্পে সাধুর যে পরিচয় পাওয়া যায় তা লেখ? অথবা, ‘মেঘের গায়ে জেলখানা’ রচনা অবলম্বনে সাধুচরণ ও মোস্তফার জীবন কাহিনী বর্ণনা করো ? অথবা, ‘এরা সব সাধুচরণের অতীত সাধুচরণ এদের ভবিষ্যৎ সাধুচরণের পরিচয় দাও ? এ প্রসঙ্গে লেখক কার গল্প শুনিয়েছেন?

৫. “দেশকে ভালোবাসা ছাড়া কোনো অপরাধী যাদের বিরুদ্ধে প্রমাণ হয়নি আজও তাদের স্থান বক্সার” – এখানে কাদের কথা বলা হয়েছে? তাদের সম্পর্কে লেখকের এর যে মনোভাব প্রকাশিত হয়েছে নিজের ভাষায় লেখো ?

১. “সেই দুটি জ্বলন্ত চোখ শান্তি চায়” কার চোখের কথা বলা হয়েছে? সে কেমন ধরনের শান্তি চায়?

২. “তোমরা হাত বাড়াও তাকে সাহায্য করো” লেখক কাকে, কীভাবে এবং কেন সাহায্য করতে বলেছেন?

৩. “সামনাসামনি আসতেই স্তম্ভিত হয়ে গেলাম”- বক্তার স্তম্ভিত হওয়ার কারণ আলোচনা করো ? অথবা, “আজও সেই দুটো জ্বলন্ত চোখ আমাকে থেকে থেকে পাগল করে”-কার জ্বলন্ত চোখের কথা বলা হয়েছে? কীভাবে তা বক্তাকে পাগল করেছে আলোচনা করো ?

৪. “সরু লিকলিকে আঙ্গুল দিয়ে সেইসব খুনিদের সে শনাক্ত করছে” কে শনাক্ত করছে ? কাদের শনাক্ত করছে এবং কেন তাদের খুনি বলা হয়েছে?

HS Bengali Shilpo Sahitto o Songskriti r Itihas Suggestion 2025 – উচ্চমাধ্যমিক বাংলা শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস সাজেশন ২০২৫ এর জন্য এখান থেকে দুটি 5 নম্বরের প্রশ্ন থাকবে।

১. লোকসংগীত কী? যে-কোনো দুটি ধারার লোকসংগীত সম্পর্কে আলোচনা করো।

২. বাংলা গানের ধারায় অতুলপ্রসাদ সেন / রজনীকান্ত সেন

৩. বাংলা গানের ধারায় হেমন্ত মুখোপাধ্যায়

৪. বাংলা গানের ধারায় কাজী নজরুল ইসলাম

৫. বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়

১. বাংলা চলচ্চিত্রের উদ্ভব ও ক্রমবিকাশের ইতিহাস-এ ম্যাডান থিয়েটার এবং নিউ থিয়েটার এর ভূমিকা ?

২. বাংলা চলচ্চিত্রে মৃণাল সেনের অবদান

৩. বাংলা চলচ্চিত্রের ইতিহাসে তপন সিংহের অবদান

১. বাঙালির চিত্রকলার ধারায় যামিনী রায় ***

২. বাঙালির চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজ **

৩. পট বলতে কী বোঝানো হয়? এই শিল্পধারাটির সংক্ষিপ্ত পরিচয় দাও ?

৪. বাঙালির চিত্রকলা জর্জায় গগনেন্দ্রনাথ ঠাকুর

১. ফুটবল খেলার ইতিহাসে বাঙালির সাফল্য কীভাবে হয়েছিল আলোচনা করো?

২. ভারতীয় ফুটবলের সূচনা কে করেন? ফুটবলের উন্নতিতে তাঁর অবদান ?

৩. ভারতীয় পুরাণ (রামায়ণ) মতে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও ?*

১. বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে সত্যেন্দ্রনাথ বসু ? ***

২. বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে মেঘনাথ সাহা ?

৩. বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে প্রফুল্ল চন্দ্র রায়?

৪. বিজ্ঞান চর্চায় জোড়াসাঁকো ঠাকুরবাড়ি ?

৫. বাংলা চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে কাদম্বিনী বসু গঙ্গোপাধ্যায় ?

৬. বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসু ?

HS Bengali Vasha Suggestion 2024 – উচ্চমাধ্যমিক বাংলা ভাষা সাজেশন ২০২৪ এর জন্য এখান থেকে একটি 5 নম্বরের প্রশ্ন থাকবে।

১. ফলিত ভাষাবিজ্ঞান কাকে বলে? ফলিত ভাষাবিজ্ঞানের শাখা কোনগুলি? যেকোনো একটি শাখা সম্পর্কে আলোচনা করো?

২. ভাষাবিজ্ঞানের কয়টি শাখা? যে কোন একটি শাখা সম্পর্কে বিস্তারিত আলোচনা করো ?

১. বাক্যের অব্যবহিত উপাদান বলতে কী বোঝো? বাক্যের অব্যবহিত উপাদান বিভাজনের নীতিগুলি উদাহরণসহ লেখ ? ***

২. বাক্য কাকে বলে? গঠনগত দিক থেকে বাক্য কয় প্রকার? প্রত্যেক প্রকারের সংক্ষিপ্ত বিবরণ দাও ?

১. মুন্ডমাল এবং জোড়কলম শব্দ কাকে বলে? উদাহরণ দিয়ে বিষয়টি বুঝিয়ে দাও ?

২. রূপমূল কাকে বলে? রূপমূলের শ্রেণিবিভাগ উল্লেখ করো ?

৩. প্রত্যয় কাকে বলে? উদাহরণসহ প্রত্যয়-এর শ্রেণিবিভাগ করো?

৪. সমাস কাকে বলে? সমাস-এর সংক্ষিপ্ত পরিচয় দাও?

১. বিজ্ঞাপন ও দৈনন্দিন জীবন

২. দৈনন্দিন জীবনে বিজ্ঞান প্রযুক্তি 

৩. পরিবেশ দূষণ ও বিশ্ব উষ্ণায়ন

৪. চরিত্র গঠনে খেলাধুলা 

৫. চন্দ্রযান ৩: মহাকাশ গবেষণায় ভারত

মানস মানচিত্রে প্রবন্ধ রচনা ক্ষেত্রে, ছক আকারে তোমাদেরকে সমস্ত পয়েন্টগুলি বলে দেওয়া থাকবে। সেখান থেকে তোমাদের নিজের ভাষায় প্রবন্ধটি রচনা করতে হবে।

১. রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী

২. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী

৩. স্বামী বিবেকানন্দ জীবনী

৪. এ.পি.জে. আবদুল কালাম জীবনী

৫. রাজা রামমোহন রায় জীবনী

৬. নেতাজী সুভাষচন্দ্র বসু জীবনী

জীবনী রচনা ক্ষেত্রে তোমাদেরকে সমস্ত কিছুই বিস্তারিত বিবরণ বলে দেওয়া থাকবে, তাই মুখস্ত করার কোন প্রয়োজন নেই। তবে কিভাবে লিখতে হবে সেই ধরন এবং শব্দ সংখ্যা এগুলোর জন্য তোমাদেরকে কয়েকটি বিশেষ মনীষীদের জীবনী ভালো করে দেখে যেতে হবে, যাতে যাই আসুক তোমরা লিখে আসতে পারো।

HS Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক সাজেশন ২০২৪

আরো পড়ুন:-

HS Bengali Suggestion 2024 Click here

আরো পড়ুন:-

HS English Suggestion 2024 Click here

আরো পড়ুন:-

HS Geography Suggestion 2024 Click here

আরো পড়ুন:-

HS History Suggestion 2024 Click here

আরো পড়ুন:-

HS Political Science Suggestion 2024 Click here

আরো পড়ুন:-

HS Philosophy Suggestion 2024 Click here

আরো পড়ুন:-

HS Sanskrit Suggestion 2024 Click here

আরো পড়ুন:-

HS Education Suggestion 2024 Click here

আরো পড়ুন:-

HS Sociology Suggestion 2024 Click here

আরো পড়ুন:-

HS Physics Suggestion 2024 Click here

West Bengal class 12th Bengali Board Exam 2024 details info

West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) HS 2024 Exam Suggestion download for Bengali subject. West Bengal Council of Higher Secondary Education will organize this Examination all over West Bengal. Students who are currently studying in Class 12th, will sit for their Second Board Exam HS. WBCHSE HS 2024 Bengali question paper download.

HS 2024 Bengali Exam Time

HS 2024 Bengali Suggestion : This year’s HS 2024 Bengali exam on Friday,16 February 2024 at 10:00 am to 1:15 pm. Download West Bengal HS 2024 Bengali Suggestion.

HS 2024 Exam Routine Date Time Download PDF Click Here

HS Bengali Syllabus 2024

West Bengal HS Bengali Syllabus with all the important chapters and marks distribution. Download the HS 2024 Bengali Syllabus and Question Paper. Questions on the Bengali exam will come from these chapters. All the chapters are equally important, so read them carefully.

HS Bengali Syllabus 2024 Download Click Here

HS 2024 Bengali Question Paper Marks Details

The total marks for this Examination will be 100, out of which 80 marks for the written exam and 20 marks for viva voce. The question pattern and Marks distribution of the HS Bengali question paper are given below.

TopicMCQ (1 Mark)Short Answer Questions (1 Mark)Descriptive Type QuestionsTotal
গল্প5×1=52×1=21×5=512
নাটক4×1=42×1=21×5=511
কবিতা3×1=32×1=21×5=510
আন্তর্জাতিক কবিতা / ভারতীয় গল্প1×2=11×1=11×5=57
পূর্ণাঙ্গ গ্রন্থ001×5=55
শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস3×1=3102×5=1013
ভাষা2×1=25×1=51×5=512
প্রবন্ধ001×10=1010
Total18125080

HS Question Pattern 2024 Mark Details Click Here

West Bengal HS Bengali Suggestion 2024 | WBCHSE Class 12th HS Bengali Suggestion 2024

HS Bengali Suggestion 2024 download with Sure Common in Examination. West Bengal HS 2024 Bengali Suggestion and new question pattern. WBCHSE 12th Class Board Exam suggestive questions. Important questions for WB HS 2024 Bengali Subject. West Bengal Council of Higher Secondary Education HS 2024 Model Question Paper Download. HS Bengali Suggestion PDF Download.

Get the HS Bengali Suggestion 2024 by Porasuna.in

West Bengal HS Bengali Suggestion 2024  prepared by expert subject teachers. WB HS  Bengali Suggestion with 100% Common in the Examination 2024.

HS Bengali Suggestion 2024 – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪

HS Bengali Suggestion 2024 Download good quality Suggestions for HS 2024 Bengali Subject prepared by Expert Bengali subject teachers. Get the WBCHSE HS 2024 Bengali Suggestion. উচ্চ মাধ্যমিক 2024 বাংলা সাজেশন. His HS Bengali Suggestion 2024 will help you to find out your HS 2024 preparation.

West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) Bengali Exam 2024

West Bengal Council of Higher Secondary Education (WBCHSE) will organize HS (12th) Board Examination 2024. Students who are currently studying in Class 12 standard, will have to sit for their first Board Exam HS 2024.

West Bengal HS Bengali Suggestion 2024 FREE PDF

West Bengal HS 2024 Bengali Suggestion Download in Bengali version. Get the complete HS Bengali Suggestion 2024 with 100% Common in Examination. HS 2024 Bengali Suggestion pdf download. HS Scientific Suggestion. WBCHSE Class 12th Bengali exam 2024 notes and Important questions. WBCHSE HS Bengali suggestion 2024 pdf version.

HS Bengali Suggestion 2024

 This HS 2024 Bengali Suggestion prepared by expert subject teachers. Hope this will help you on your Second Board Examination. At First, carefully read your textbooks and then practice this suggestion paper. On this suggestion, all the questions are mentioned, which are important for the HS 2024 Bengali exam.

HS Bengali Suggestion 2024 FREE PDF Download

HS Bengali Suggestion 2024 PDF Download : This suggestion prepared on the basis of all the important questions for this year’s Examination. This is not a complete study material, never depends upon only this suggestion. Read your textbooks carefully first.
This is the complete list of Suggestions and other information of West Bengal HS 2024 Examination.  Share this page to help your friends. Team Porasuna.in wishes you, Best of Luck for your First Board Examination.

File Details :

File Name : HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪

Language : Bengali

No. of Pages : 179

Price : ₹99 

Offer : FREE

HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ 

HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ : HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ – HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ উপরে আলোচনা করা হয়েছে।

উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ | HS Bengali Suggestion 2024 

উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ | HS Bengali Suggestion 2024 : উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ | HS Bengali Suggestion 2024 – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ | HS Bengali Suggestion 2024 উপরে আলোচনা করা হয়েছে।

HS Class 12th Bengali Question and Answer 2024 | উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর ২০২৪ 

HS Class 12th Bengali Question and Answer 2024 | উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর ২০২৪  : HS Bengali Class 12th Question and Answer 2024 | উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণী বাংলা প্রশ্ন ও উত্তর ২০২৪ – West Bengal WBCHSE HS Class 12 Bengali Question and Answer 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর ২০২৪ গুলো উপরে আলোচনা করা হয়েছে।

HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ 

  এই “HS Bengali Suggestion 2024 | উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪” পোস্টটি থেকে যদি আপনার লাভ হয় তাহলে আমাদের পরিশ্রম সফল হবে। এছাড়াও পশ্চিমবঙ্গ বোর্ডের সিলেবাস অনুযায়ী সমস্ত শ্রেণীর প্রতিটি অধ্যায় অনুশীলন, বিভিন্ন চাকরির পরীক্ষার গাইডেন্স ও চারীর খবর বা শিক্ষামূলক খবর জানতে  আমাদের এই  Porasuna.in ওয়েবসাইটি দেখুন, ধন্যবাদ।